প্রাথমিকের দপ্তরী পদে চাকরি স্থায়ী হওয়ার নিশ্চয়তা নেই: মন্ত্রণালয়

ঢাকা, এপ্রিল ২৩- সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরী পদটি অস্থায়ী জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলছে, ওই পদে যারা নিয়োগ পাচ্ছেন তাদের চাকরি স্থায়ী হওয়ার কোনো নিশ্চয়তা নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 11:33 AM
Updated : 23 April 2019, 11:33 AM

ওই চাকরি পেতে অর্থ লেনদেন না করার পরামর্শ দিয়ে মঙ্গলবার সতর্কতামূলক গণবিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়।

তাতে বলা হয়েছে, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেকটিতে একটি করে অস্থায়ী ভিত্তিতে সৃজিত দপ্তরী-কাম-প্রহরী পদে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগের উদ্দেশ্যে জারিকৃত নীতিমালা অনুযায়ী উপজেলা শিক্ষা কমিটি কর্তৃক নিয়োগ দেওয়া হয়।

“এই পদটি সরকারের রাজস্ব খাতের কোনো পদ নয়, এটি সম্পূর্ণ অস্থায়ী পদ। এই মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে যে, এই পদে নিয়োগের জন্য কোনো কোনো ব্যক্তির সাথে আর্থিক লেনদেন করা হচ্ছে।

“যেহেতু এই পদটি সম্পূর্ণ অস্থায়ী পদ এবং এটি রাজস্ব খাতের কোনো পদ নয় সেহেতু এই পদে যারা নিয়োগ পাচ্ছেন তাদের চাকুরী স্থায়ী হওয়ার কোনো নিশ্চয়তা নেই।”

দপ্তরী কাম প্রহরী পদে চাকরি নেওয়ার জন্য কোনো ব্যক্তি, কর্মকর্তা বা কোনো প্রতিষ্ঠানকে অর্থ দেওয়া সমীচীন হবে না উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এতে এই পদে চাকুরী প্রার্থী ও চাকুরী গ্রহীতা চূড়ান্তভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন।

“এমতাবস্থায় সম্পূর্ণ অস্থায়ী পদ হিসেবে সৃজিত দপ্তরী-কাম-প্রহরী পদে নিয়োগ লাভের জন্য কোনরূপ আর্থিক লেনদেন না করতে সংশ্লিষ্ট সকলকে পরামর্শ দেওয়া হল।”