ঢাকার রোকেয়া সরণির জলাবদ্ধতা নিরসনে ত্রিপক্ষীয় কমিটি

ঢাকার রোকেয়া সরণির জলাবদ্ধতা নিরসনে সমন্বিতভাবে কাজ করতে কমিটি করেছে ডিএনসিসি, মেট্রোরেল প্রকল্প এবং ওয়াসা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2019, 03:37 PM
Updated : 22 April 2019, 03:37 PM

সোমবার রাজধানীর উত্তরার বাংলাদেশ ক্লাবে ডিএনসিসি, মেট্রোরেল ও ওয়াসার মধ্যে অনুষ্ঠিত এক বৈঠক সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, এই ত্রিপক্ষীয় কমিটি আসন্ন বর্ষা মৌসুমে রোকেয়া সরণির জলাবদ্ধতা যেন না হয় সেজন্য কাজ করবে।

বৈঠকে মেয়র আতিক বলেন,  “বৃষ্টি হলে রোকেয়া সরণিতে যে জলাবদ্ধতা থেকে যে জনদুর্ভোগ সৃষ্টি হয়, তা থেকে অবশ্যই জনগণকে মুক্তি দিতে হবে।

“নগরীর সেবক হিসাবে আমরা হাত-পা গুটিয়ে বসে থাকতে পারিনা। যত দ্রুত সম্ভব রোকেয়া সরণির জলাবদ্ধতা দূরীকরণে মেট্রোরেল প্রকল্পকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ জন্য প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করতে ঢাকা উত্তর সিটি করপোরেশন প্রস্তুত রয়েছে।”

মেট্রোরেল প্রকল্প চলাকালীন এই এলাকার ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের শর্তে ডিএনসিসি সড়কটি মেট্রোরেল প্রকল্পের কাছে হস্তান্তর করে।

আসন্ন বর্ষায় সুষ্ঠুভাবে পানি নিষ্কাশনের মাধ্যমে জলাবদ্ধতা থেকে জনগণের দুর্ভোগ লাঘবে নতুন গঠিত কমিটিকে আগামী মে মাসের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মেট্রোরেলের প্রকল্প ব্যবস্থাপক সারওয়ার উদ্দিন খান এবং উপ-বিভাগীয় প্রকৌশলী মাহফুজুর রহমানকে এ কমিটিতে রাখা হয়েছে।

এছাড়াও ত্রিপক্ষীয় কমিটিতে রয়েছেন ডিএনসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সিভিল) মো. শরিফ উদ্দিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বর্জ্য ব্যবস্থাপনা) খন্দকার মাহবুবুর রহমান, নির্বাহী প্রকৌশলী (অঞ্চল-২) এনামুল কবির এবং নির্বাহী প্রকৌশলী (অঞ্চল ৪) মোল্লা নুরুজ্জামান,  ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী ( ড্রেনেজ) মিজানুর রহমান, নির্বাহী প্রকৌশলী আতিকুর রহমান এবং সহকারী প্রকৌশলী (ড্রেনেজ) জাকির হোসেন।

বৈঠকে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন, ওয়াসার পরিচালক এ কে এম সহিদ উদ্দিন, মেট্রোরেল প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক মো. আবদুল বাকী মিয়া উপস্থিত ছিলেন।