নুসরাত হত্যা সরকারের জন্য অগ্নিপরীক্ষা: ইফতেখারুজ্জামান

নুসরাত জাহান রাফি হত্যার সঠিক বিচার হলেই দেশে আইনের শাসন আছে কিনা তা প্রমাণ হবে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 08:39 AM
Updated : 21 April 2019, 08:39 AM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে রোববার এক মানববন্ধনে তিনি বলেন, “নুসরাতের ঘটনা সরকারের জন্য একটা অগ্নিপরীক্ষা। সরকার যদি এটিকে চ্যালেঞ্জ হিসেবে নেয়, সত্যিকার অর্থে প্রমাণ করতে চায়, বাংলাদেশ আইনের শাসনের দেশ, তাহলে এ ঘটনার সঠিক বিচার করাই হচ্ছে তাদের জন্য উপায়।”

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত হত্যায় জড়িতদের বিচারের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে টিআইবি।

ইফতেখারুজ্জামান বলেন, “নুসরাত হত্যায় সরকার ন্যায় বিচার প্রতিষ্ঠা করে একটি দৃষ্টান্ত স্থাপন করবে, যে তারা আইনের শাসনে বিশ্বাসী। যদি এটি প্রমাণ করতে ব্যর্থ হয়, যদি নুসরাত হত্যার বিচার না হয় তাহলে এদেশের মানুষের সরকার ও বিচার ব্যবস্থার প্রতি কোনো আস্থা থাকবে না।

“সত্যিকার অর্থে যারা রাষ্ট্র ক্ষমতার দায়িত্বে তাদের প্রতি কোনো প্রকার আস্থা থাকবে না। আমি সরকারের প্রতি আহ্বান জানাব এ ঘটনাকে একটি এসিড টেস্ট হিসেবে নেওয়ার জন্য।”

সরকারের প্রতি তিনি দাবি রাখেন, “ভয় ও প্রলোভনের ঊর্ধ্বে থেকে যারা এর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত, তাদের আইনের আওতায় আনতে হবে। একই সাথে ভুক্তভোগী পরিবারকে সহায়তা করতে হবে।”

তিনি বলেন, “ইতোমধ্যে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে যে, যারা নুসরাতকে হত্যা করেছে শুধু তারা এর জন্য দায়ী নয়। এর সঙ্গে স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা, স্থানীয় রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিবর্গ, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ সকলেই জড়িত, এক ধরনের সিন্ডিকেট।

“আমরা দাবি করছি যারা নুসরাত হত্যার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সবাইকে বিচারের আওতায় আনতে হবে। বিশেষ করে পরোক্ষভাবে জড়িত স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও প্রভাবশালী ব্যক্তিবর্গ, তাদের সবাইকে আইনের আওতায় আনতে হবে। এছাড়া কোনো বিকল্প নেই।”