গুদামের ১১ কোটি টাকার সার উধাওয়ে আসামি হচ্ছেন ৩ জন

বগুড়ার আদমদীঘির একটি গুদামের ১১ কোটি টাকা দামের চার হাজার মেট্রিক টন সার আত্মসাতের অভিযোগে গুদামের ইনচার্জসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2019, 01:29 PM
Updated : 15 April 2019, 01:30 PM

সোমবার এ সংক্রান্ত মামলার তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে কমিশন এই অভিযোগপত্র অনুমোদন দিয়েছে বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

বিসিআইসির অধীন সান্তাহার বাফার গুদামের ইনচার্জ ও উপ-প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) মো. নবির উদ্দিন খানের সঙ্গে মেসার্স সাউথ ডেল্টা শিপিং অ্যান্ড ট্রেডিং লিমিটেডের নির্বাহী পরিচালক মো. মশিউর রহমান খান এবং মেসার্স রাজা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. রাশেদুল ইসলাম রাজাকে মামলায় আসামি করা হচ্ছে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, পরিবহন ঠিকাদার প্রতিষ্ঠান সাউথ ডেল্টা শিপিং অ্যান্ড ট্রেডিং লিমিটেডের সরবরাহ করা সাড়ে আট হাজার মেট্রিক টন সার পেয়ে সান্তাহার বাফার গুদামের মূল মজুদ বইতে চার হাজার ৩৩৯ মেট্রিক টন সার হিসাবভুক্ত করে বাকি চার হাজার ১৬১ মেট্রিক টন সার রেকর্ডপত্রে হিসাবভুক্ত না করে আসামিরা পরস্পর যোগসাজশে আত্মসাৎ করেছেন। চার হাজার ১৬১ মেট্রিক টন সারের বাজার মূল্যে (ভূতর্কি মূল্যসহ) ১১ কোটি তিন লাখ ৩৪ হাজার ৪০১ টাকা।

এরআগে সার আত্মসাতের অভিযোগে ২০১৭ সালের ২ অক্টোর আদমদীঘি থানায় একটি মামলা হয়।

মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আনইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

২০১৬ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে একই বছরের ২২ জুনের মধ্যে এই আত্মসাতের ঘটনা ঘটে বলে মামলায় বলা হয়।