৮৫ কিমি বেগে কালবৈশাখীর দাপট

চৈত্রের শেষ সময়ে ঢাকায় বয়ে গেল তীব্র কালবৈশাখী, যাতে কয়েক জায়গায় গাছ উপড়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2019, 04:21 PM
Updated : 9 April 2019, 04:21 PM

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীতে ঘণ্টায় ৮৫ কিলোমিটার বেগে এক মিনিটের এ ঝড় বয়ে যায়। চলতি মৌসুমে এটাই সর্বোচ্চ গতির ঝড় ছিল বলে জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবদুর রহমান জানিয়েছেন।

তাৎক্ষণিকভাবে ঝড়ে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ। তবে মিরপুরের ইস্টার্ন হাউজিং এবং মহাখালীর তিতুমির কলেজের সামনে গাছ উপড়ে গেছে।

আবদুর রহমান জানান, মঙ্গলবার সন্ধ্যার আগে থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ঝড়ো হাওয়া বয়ে গেছে। সন্ধ্যা ৬টা ৪ মিনিট থেকে ৬টা ৫ মিনিট পর্যন্ত ঢাকায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়।

এটা তীব্র কালবৈশাখী জানিয়ে এই জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বলেন, “আগামী কয়েক দিন ঝড়ের দাপট কম থাকবে। তবে বৈশাখ শুরুর কয়েক দিন ফের কালবৈশাখীর তীব্র দাপট থাকবে মাঝে মাঝে।”

এ মৌসুমে প্রতিদিন বিকালেই এ ধরনের ঝড় হওয়ার শঙ্কা রয়েছে জানিয়ে সেভাবে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তিনি।

উত্তর-উত্তর পশ্চিম দিকে এবং দক্ষিণ-পশ্চিমে কালবৈশাখীর আভাস পেলেই ঘণ্টাখানেকের জন্য নিরাপদ অবস্থানে থাকার পরামর্শ দেন আবহাওয়াবিদরা।

গেল সপ্তাহে রাজধানীতে দুই দফা কালবৈশাখী বয়ে গেছে। মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড়ে রোববার ঢাকায় ভবন থেকে ইট পড়ে দুজন, দেয়াল ধসে একজন এবং গাছ ভেঙে পড়ে এক নারীর মৃত্যু হয়। এছাড়া বুড়িগঙ্গায় নৌকা ডুবে প্রাণ হারান দুজন। সেদিন ঝড়ের সময় ঘণ্টায় ৭৪ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়।

কালবৈশাখীর মৌসুমে বজ্রঝড় বেশি হয়। বাংলাদেশে প্রতি বছর বজ্রপাতে গড়ে দুই থেকে তিনশ মানুষের প্রাণহানি ঘটে।

‘কিউমুলোনিম্বাস’ মেঘ তৈরি হলেই বজ্রঝড় হয়ে থাকে। এই মেঘ হচ্ছে খাড়াভাবে সৃষ্ট বিশাল আকৃতির পরিচালন মেঘ, যা থেকে শুধু বিদ্যুৎ চমকানো নয়, বজ্রপাত-ভারি বর্ষণ-শিলাবৃষ্টি-দমকা-ঝড়ো হাওয়া এমনকি টর্নেডোও সৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, এপ্রিল-মে মাসে আবহাওয়া সাধারণত গরম থাকে। এ সময় কালবৈশাখী ও বজ্রপাতের অনুকূল পরিবেশও তৈরি হয়। আকাশে কালো মেঘ ও বজ্রপাত দেখলে অন্তত ৩০ মিনিট নিরাপদ স্থানে অবস্থান করা উচিত।

বৈশাখে বায়ুমণ্ডলে বাতাসের তাপমাত্রা ভূপৃষ্ঠের উপরিভাগের তুলনায় কম থাকে। এ অবস্থায় বেশ গরম আবহাওয়া দ্রুত উপরে উঠে গেলে আর্দ্র বায়ুর সংস্পর্শ পায়। তখন গরম আবহাওয়া দ্রুত ঠাণ্ডা হওয়ায় প্রক্রিয়ার মধ্যে আলোড়ন সৃষ্টি হয়ে বজ্রমেঘের সৃষ্টি হয়।

ঝড়ো হাওয়ার আভাস

বুধবার রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা , চট্টগ্রাম ও সিলেট  অঞ্চলের ওপর দিয়ে দমকা-ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

সেই সঙ্গে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।