নীল বাতি জ্বেলে বিশ্ব অটিজম দিবস

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে নীল বাতি প্রজ্জ্বলনসহ তিন দিনব্যাপী কর্মসূচি নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2019, 04:04 PM
Updated : 1 April 2019, 04:05 PM

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এই কর্মসূচি ঘোষণা করেন।

বিশ্বের অন্যান্য দেশের মত ২ এপ্রিল বাংলাদেশেও দ্বাদশ বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’।

মন্ত্রী নুরুজ্জামান বলেন, অটিজম দিবসের তাৎপর্য তুলে ধরতে মঙ্গলবার থেকে ৩ দিন দেশের সকল সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে নীলবাতি প্রজ্জ্বলন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার এ কর্মসূচি উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকবেন প্রধান অতিথি হিসেবে।

অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিদের জন্য বিশেষ অবদান রাখায় এ অনুষ্ঠানে অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন সফল ব্যক্তিদের পুরস্কৃত করা হবে বলে জানান মন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নে সমাজকল্যাণমন্ত্রী বলেন, বর্তমানে দেশে মোট ১৬ লাখ ৪৪ হাজার ৬০৮ জন প্রতিবন্ধী ব্যক্তি রয়েছেন। আর অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির সংখ্যা ৪৭ হাজার ৪১৭ জন।

বর্তমানে দেশের প্রায় ১০ লাখ প্রতিবন্ধী সরকারি ভাতা পাচ্ছে বলেও জানান মন্ত্রী।

দিবসটির এবারের প্রতিবাদ্য ব্যাখ্যা করে সমাজকল্যাণমন্ত্রী বলেন, “প্রযুক্তিগত উন্নয়নে বাংলাদেশ এখন দৃঢ় অবস্থানে দাঁড়িয়ে গেছে। বাংলাদেশে বর্তমানে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাওয়ার পাশাপাশি প্রায় প্রতি ঘরে ইন্টারনেট সেবা পৌঁছে গেছে। অপ্রতিবন্ধী ব্যক্তিদের মত করে দেশের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদেরও ডিজিটাল সেবার প্রয়োজন রয়েছে।”

অন্যদের মধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামানিক সংবাদ সম্মেলনে উপস্থিত।