৩৬ টাকা কেজি দরে বোরো চাল কিনবে সরকার

সরকার চলতি বছর ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ বোরো চাল কিনবে প্রতিকেজি ৩৬ টাকায়, যা গতবারের থেকে দুই টাকা কম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2019, 08:56 AM
Updated : 28 March 2019, 09:26 AM

এছাড়া ৩৫ টাকা কেজি দরে আরও দেড় লাখ টন বোরোর আতপ চাল, ২৬ টাকা কেজিতে দেড় লাখ টন বোরো ধান এবং ২৮ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিক টন গম কিনবে সরকার।

আগামী ২৫ এপ্রিল থেকে অগাস্ট পর্যন্ত সরকারিভাবে এই ধান, চাল ও গম সংগ্রহ করা হবে বলে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছেন।

সচিবালয়ে বৃহস্পতিবার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির বৈঠক শেষে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, “এবার সাড়ে ১২ লাখ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্য ঠিক করেছি। তবে গোডাউনে ক্যাপাসিটি থাকলে আরও কিনব।”

বর্তমানে খাদ্যমজুদ ভালো রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা চাই কৃষকরা যেন নায্যমূল্য পায়।”

গত বছর ৩৮ টাকা কেজি দরে বোরো চাল এবং ২৬ টাকায় ধান কেনে সরকার।

কৃষকরা যেন বাজারে ধান ওঠার পর নায্যমূল্য পায় সেজন্য আগেই কত টাকা দরে সরকারিভাবে চাল-ধান কেনা হবে, সে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, “চালের দাম যদি আমরা আরও বাড়াই মিলওয়ালাদেরই লাভ হবে, কৃষক পর্যন্ত তা পৌঁছাবে না।… তবে দেড় লাখ টন ধান কৃষকদের কাছ থেকে কেনায় এর প্রভাব বাজারে পড়বে।”

এক কেজি চাল উৎপাদনে এবার ৩৪ টাকার মত খরচ হয়েছে বলে জানান খাদ্যমন্ত্রী।

সমুদ্রে জেলেদের যখন মৎস্য আহরণ নিষিদ্ধ থাকে তখন তাদের খাদ্যের অভাব হয় জানিয়ে সাধন চন্দ্র বলেন, আগামী অর্থ বছর থেকে তাদের খাদ্য সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান ছাড়াও খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।