২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি-র‌্যাব মোতায়েন

রাঙামাটিতে নির্বাচনকর্মীদের ওপর হামলায় প্রাণহানির পর তৃতীয় ধাপের ভোটে নিরাপত্তা জোরদারে ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করেছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 06:20 PM
Updated : 23 March 2019, 07:10 PM

রোববার দেশের ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোট হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত  ভোটগ্রহণ চলবে।

এই ধাপে চারটি সদর উপজেলায় ইভিএমে ভোট নেওয়া হবে, দ্রুত ফলাফল পাঠানোর জন্য ব্যবহার করা হবে ট্যাব।

গত ১৮ মার্চ অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে রাঙ্গামাটির বাঘাইছড়িতে ভোটের ফল নিয়ে কর্মকর্তারা ফেরার পথে নির্বাচনকর্মীদের ওপর গুলিবর্ষণে সাতজন নিহত হন।

শনিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, “আমরা আরও কঠোর অবস্থানে রয়েছি। যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে আমরা বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছি। এছাড়া অতিরিক্ত নির্বাহী হাকিমও নিয়োগ করা হয়েছে।”

তিনি জানান, তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। চারটি উপজেলায় ভোট পিছিয়েছে। এর মধ্যে চট্টগ্রামের লোহাগড়া ও কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা নির্বাচন আদালতের আদেশে স্থগিত করা হয়েছে।

আর নরসিংদী সদর ও কক্সবাজার সদরের নির্বাচন ৩১ মার্চ চতু্র্থ ধাপের ভোটে নেওয়া হয়েছে। অন্যদিকে ৬ উপজেলার সবগুলো পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হওয়ায় রোববার ১১৭ উপজেলায় ভোট হবে।

সুষ্ঠু ভোটের জন্য ইসির পদক্ষেপ তুলে ধরে সচিব বলেন, “আমরা অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে  নয়  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং তিন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রত্যাহার করেছি। এছাড়াও বেশ কিছু ওসি ও অতিরিক্ত পুলিশ সুপারকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি।”

তিনি জানান, আইন অমান্য করে প্রচারে অংশ না নেওয়ার জন্য তৃতীয় ধাপে তিনজন সংসদ সদস্যকে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে। তারাও আইনের প্রতি সম্মান দেখিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যেই নির্বাচনী এলাকা ত্যাগ করেছেন।

রোববার রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

তৃতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে নয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

২৫ জেলার ১১৭ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ধাপের নির্বাচনে ৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্রে ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।