নিয়োগ পেলেন ৩৭তম বিসিএসে উত্তীর্ণরা

সাঁইত্রিশতম বিসিএসের চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণদের নিয়োগ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2019, 02:43 PM
Updated : 13 Jan 2022, 02:22 PM

জনপ্রশাসন মন্ত্রণালয় এদেরকে নিয়োগ দিয়ে বুধবার আদেশ জারি করেছে। এখন বিভিন্ন মন্ত্রণালয় তাদের অধীনে থাকা ক্যাডার কর্মকর্তাদের পদায়ন করবে।

আগামী ৭ এপ্রিলের মধ্যে ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় পদায়িত কার্যালয়ে নিয়োগপ্রাপ্তদের যোগ দিতে বলা হয়েছে।

“ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় থেকে পরবর্তী কোনো নির্দেশ না পেলে ওই তারিখেই তাকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগ দিতে হবে। নির্ধারিত তারিখে চাকরিতে যোগ না দিলে তিনি চাকরিতে যোগ দিতে সম্মত নয় বলে ধরে নিয়ে এই নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে।”

নিয়োগপ্রাপ্তদের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র বা সরকার নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে।

আদেশে বলা হয়েছে, দুই বছর শিক্ষানবিস হিসেবে কাজ করতে হবে। এই সময়ে কেউ চাকরিতে বহাল থাকার অনুপযোগী বিবেচিত হলে কোনো কারণ দর্শানো ছাড়া এবং পিএসসির পরামর্শ ছাড়া তাকে চাকরি থেকে অপসারণ করা যাবে।

নিয়োগপ্রাপ্তদের মধ্যে কেউ বিদেশি নাগরিককে বিয়ে করলে বা বিয়ে করার জন্য অঙ্গীকারাবদ্ধ হলে এই নিয়োগ বাতিল হয়ে যাবে।

“চাকরিতে যোগদানের সময় যোগদানপত্রের সঙ্গে ৩০০ টাকা মূল্যের নন-জুডিশিয়াল স্ট্যাম্পে এ মর্মে একটি বন্ড সম্পাদন করতে হবে যে, তিনি নিজের বা পরিবারের অন্যান্য সদস্যদের জন্য কোনো যৌতুক নিবেন না এবং কোনো যৌতুক দেবেন না।”

গত বছরের ১২ জুন বিভিন্ন ক্যাডারে এক হাজার ৩১৪ জনকে নিয়োগের সুপারিশ করে ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে এক হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন চাকরিপ্রার্থী অংশ নেন। যাদের মধ্য থেকে লিখিত পরীক্ষার জন্য ৮ হাজার ৫২৩ জনকে মনোনীত করা হয়।

২০১৭ সালের ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি, মৌখিক পরীক্ষার জন্য ৫ হাজার ৩৭৯ জনকে উত্তীর্ণ করা হয়েছিল।