অন্যায়ের সঙ্গে আপস নয়: এসিল্যান্ডদের মন্ত্রিপরিষদ সচিব

অন্যায়ের সঙ্গে আপস না করে ইতিবাচক মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে এসিল্যান্ডদের প্রতি আহ্বান জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2019, 03:36 PM
Updated : 19 March 2019, 03:36 PM

রাজধানীর তেজগাঁওয়ে মঙ্গলবার ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে ‘বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের’ উদ্বোধন করে এই কোর্সে অংশ নেওয়া সহকারী কমিশনার (ভূমি) বা এসিল্যান্ডদের উদ্দেশে এই আহ্বান জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিবকে উদ্ধৃত করে ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “শফিউল আলম বলেন, অন্যায়ের সাথে কোনো আপস করা যাবে না। ন্যায়ের জন্য স্রোতের প্রতিকূলে চলার মনোবল থাকতে হবে। হার না মানার মনোভাব নিয়ে জনসেবা করতে হবে। মানুষ তথা সেবা প্রার্থীদের মনের ভেতর জায়গা করে নিতে হবে যেন তারা আজীবন মনে রাখে।”

শফিউল বলেন, “মানুষকে সাহায্য করার সুযোগ ভূমি মন্ত্রণালয়ে সবচেয়ে বেশি। পজিটিভ মাইন্ডসেট নিয়ে, নলেজ, স্কিল এবং সঠিক অ্যাটিচ্যুড প্রয়োগ করতে পারলে এসিল্যান্ডরা তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করতে পারবে। মর্যাদাবোধ নিয়ে চলতে পারলে আর কিছুই বাধা হয়ে দাঁড়াবে না।”

চলতি বছর এসিল্যান্ড হিসেবে যোগ দেওয়া ১৭০ জন কর্মকর্তার মধ্যে প্রথম পর্যায়ে ১০০ জনকে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর যৌথভাবে এই প্রশিক্ষণ দিচ্ছে।

এই কোর্স শেষে কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কিছু দিন কাজের অভিজ্ঞতা হলে আবার সংক্ষিপ্ত ‘রিফ্রেশার্স’ কোর্সে পাঠানো হবে।

ভূমি সচিব মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বলেন, “আমাদের প্রতি বঙ্গবন্ধুর অনুশাসন ছিল, আমরা যেন জনগণের সেবায় নিজেদের উৎসর্গ করি এবং জাতীয় স্বার্থকে সব কিছুর ঊর্ধ্বে স্থান দেই। অতীতের আমলাতান্ত্রিক মনোভাব পরিবর্তন করে নিজেদের জনগণের সেবক হিসেবে বিবেচনা করি।

“সুতরাং সব সময় সেবা প্রদানের মানসিকতা রাখা পাবলিক সার্ভেন্ট হিসেবে আমাদের দায়িত্ব।”

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাই বক্তব্য দেন।