প্রাথমিকের শিক্ষকদের বেতনগ্রেড উন্নীতের প্রস্তাব পাঠানো হয়নি: মন্ত্রণালয়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন গ্রেড উন্নীতের কোনো প্রস্তাব জনপ্রশাসন এবং অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়নি বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2019, 12:50 PM
Updated : 19 March 2019, 12:50 PM

তবে প্রাথমিকের শিক্ষকদের বেতন বৈষম্য ন্যায্যতার ভিত্তিতে নিরসনের বিষয়ে আলোচনা চলছে বলে মঙ্গলবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা তাদের বেতন ১০ম গ্রেডে এবং সহকারী শিক্ষকরা ১১তম গ্রেডে উন্নীতকরণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে উন্নীতকরণের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে কিছু কিছু সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।

“কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বেতন স্কেল উন্নীতকরণের কোনো ধরনের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগে পাঠানো হয়নি।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বৈষম্য ন্যায্যতার ভিত্তিতে নিরসনের বিষয়ে আলোচনা চলছে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

“পরবর্তীতে এ বিষয়ে ন্যায়সঙ্গত ও গ্রহণযোগ্য প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় বা অর্থ বিভাগে পাঠানো হবে।”

শিক্ষকদের বেতন উন্নীতকরণ নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্যে বিভ্রান্ত না হয়ে শিক্ষকদের বিদ্যালয়ের প্রাত্যহিক পাঠদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্যও অনুরোধ করেছে মন্ত্রণালয়।