শেষ হল একাদশ সংসদের প্রথম অধিবেশন

শেষ হল একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। গত ৩০ জানুয়ারি শুরু হয়েছিল এই অধিবেশন।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 04:46 PM
Updated : 11 March 2019, 04:46 PM

অধিবেশন শুরুর দিন নিয়ম অনুযায়ী সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে এই ভাষণের জন্য ধন্যবাদ জানাতে একটি প্রস্তাব তোলেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।

২৬ কার্যদিবসের পুরো অধিবেশনজুড়ে ওই প্রস্তাবের উপর আলোচনা করেন সংসদ সদস্যরা। রাষ্ট্রপতির ভাষণের ওপর ১৯৪ জন সংসদ সদস্য ৫৪ ঘণ্টা ৫৭ মিনিট আলোচনা করেন।

সোমবার রাতে অধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনানোর মধ্য দিয়ে অধিবেশনের সমাপ্তি টানেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর আগে স্পিকার সংসদ সদস্যসহ দেশবাসীকে স্বাধীনতা দিবসের অগ্রিম শুভেচ্ছা জানান।

এর আগে রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানানোর প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

চলতি অধিবেশনে ১০ কার্যদিবসের মধ্যে ৫০টি সংসদীয় কমিটি গঠন সংসদীয় ইতিহাসে রেকর্ড।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ। ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২৫৭টিতে জয় পেয়েছে দলটি, জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন।

অন্যদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা সব মিলিয়ে মাত্র আটটি আসন পেয়েছে।

আওয়ামী লীগ ও তাদের জোটসঙ্গী দলগুলোর নির্বাচিতরা গত ৩ জানুয়ারি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। ক্ষমতাসীন দলের সংসদ নেতা শেখ হাসিনার নেতৃত্বে ৭ জানুয়ারি শপথ নিয়েছেন নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা।

এদিকে ভোট ডাকাতির অভিযোগ তুলে নির্বাচন প্রত্যাখ্যান করা বিএনপি জোটের নেতারা সংসদ সদস্য হিসেবে শপথ না নেবেন না বলে জানানো হয়।

তবে অধিবেশনের একদম শেষের দিকে গত ৭ মার্চ সংসদ সদস্য হিসেবে শপথ নেন ধানের শীষ নিয়ে নির্বাচন করা সাবেক আওয়ামী লীগ নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। যদিও শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে গণফোরাম থেকে বহিষ্কৃত হন তিনি।

গতবারের মতো এবারও সংসদে বিরোধী দলের আসনে বসে জাতীয় পার্টি। তবে গত সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের চেয়ারে বসছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।

অধিবেশ চলাকালীন গত ২০ ফেব্রুয়ারি শপথ নেন সংরিক্ষত নারী আসনের সংসদ সদস্যরা।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী এই অধিবেশনে মোট ৫টি বিল পাস হয়। এছাড়া ৭১ বিধিতে পাওয়া ৩২১ টি নেটিসের মধ্যে ৩০টি নোটিস গ্রহণ করা হয়। যার মধ্যে আলোচনা হয়েছে ১৮টি। ৭১(ক) বিধিতে ১৫৫টি নোটিস আলোচিত হয়েছে।

অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য প্রশ্ন জমা পড়ে ১১৪টি। যার মধ্যে সংসদ নেতা জবাব দেন ৪৬টি প্রশ্নের। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের জন্য দুই হাজার ৩২৫টি প্রশ্ন জমা পড়ে; মন্ত্রীরা উত্তর দেন এক হাজার ৭৩০টি।