ডাকসু: ওএমআর মেশিনে ভোট গণনা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদ নির্বাচনে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ও রোকেয়া হল ছাড়া বাকি ১৬টি হলের ভোট শেষ হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 09:59 AM
Updated : 11 March 2019, 10:24 AM

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক আবদুল বাছির জানিয়েছেন, প্রতিটি কেন্দ্রে অপটিক্যাল মার্ক রিকগনিশন (ওএমআর) কাউন্টারে ভোট গণনা হবে। হল সংসদের ভোট হলেই ঘোষণা করা হবে। পরে সব কেন্দ্রের ফলাফল একীভূত করে কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর ফলাফল দেওয়া হবে।

তবে ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে ছাত্রদল, বাম জোট, কোটা অন্দোলনসহ বেশ কয়েকটি প্যানেল ভোট শেষ হওয়ার আগেই এ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে।

সোমবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে একসঙ্গে এ নির্বাচনের ভোট শুরুর কথা থাকলেও অনিয়মের অভিযোগে শিক্ষার্থীদের বিক্ষোভে  বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ও রোকেয়া হলে ভোটগ্রহণ বিঘ্নিত হয়।

ফলে ১৬টি কেন্দ্রের ভোটগ্রহণ বেলা ২টায় শেষ হয়ে গেলেও ওই দুই হলের ভোট তখনও চলছিল।

অধ্যাপক আবদুল বাছির বলেন, “ভোট গণণার জন্যে ১২টি মেশিন রয়েছে। সোয়া ৩টা থেকে হলভিত্তিক ভোট গণণা শুরু হয়েছে। সবগুলো পদের ভোট গণণা শেষ করতে অন্তত এক ঘণ্টা লাগবে। প্রথমে ১২টি হলের ফল শেষ করে ওই মেশিন নিয়ে অন্য হলের ফল গণণা করা হবে।”

রিটার্নিং কর্মকর্তা জানান, কুয়েত মৈত্রী হলে ভোট শেষ হবে ৫টা ১০ মিনিটে। রোকেয়া হলে ৩টা ১০ মিনিটে শুরু হওয়ায় আরও তিন ঘণ্টা লাগবে শেষ হতে।

“সব ভোট গণনা শেষে কেন্দ্রীয় সংসদের ফলাফল দেওয়া হবে,” বলেন তিনি।

ভোট তথ্য

# এ নির্বাচনে মোট ভোটার ৪৩ হাজার ২৫৫ জন। তাদের মধ্যে ৫টি ছাত্রী হলের ভোট ১৬ হাজার ৩১২।

# ডাকসুতে ২৫ পদের বিপরীতে মোট প্রার্থী হয়েছেন ২২৯ জন; ১৮টি হল সংসদে ১৩টি করে ২৩৪টি পদে বিরপরীতে প্রার্থী ৫০৯ জন।

# ডাকসুতে চূড়ান্ত প্রার্থী তালিকায় সহ-সভাপতি (ভিপি) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২১ জন; তাদের সঙ্গে এই নির্বাচনে ১৪ জন সাধারণ সম্পাদক (জিএস) এবং ১৩ জন সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে লড়ছেন।

# ১২টি প্যানেলের বাইরে ভিপি পদে ৯ জন এবং জিএস পদে ২ জন স্বতন্ত্র হিসাবে প্রতিদ্বন্দ্বিতায় আছেন।