পিস্তল নিয়ে বিমানবন্দরে ইলিয়াস কাঞ্চন, একজন বরখাস্ত

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিস্তল নিয়ে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রথম ধাপের নিরাপত্তা তল্লাশি পেরিয়ে যাওয়ার ঘটনায় একজনকে বরখাস্ত করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2019, 10:42 AM
Updated : 7 March 2019, 04:00 AM

ফজলার রহমান নামের ওই ব্যক্তি মঙ্গলবার দুপুরে ওই ঘটনার সময় সেখানে নিরাপত্তার দায়িত্বে ছিলেন বলে বেবিচকের জনসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, চট্টগ্রামে যাওয়ার জন্য মঙ্গলবার দুপুরে বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে আসেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তখন তার সঙ্গে অস্ত্র ছিল।

শাহজাল বিমানবন্দরে ফ্লাইটে ওঠার আগে অন্তত দুই দফায় নিরাপত্তা তল্লাশি পার হতে হয়। বিমানবন্দরে ঢুকতেই দেহ তল্লাশির পাশাপাশি সঙ্গের ব্যাগ-লাগেজ স্ক্যানারে পরীক্ষা করার নিয়ম।

সন্দেহজনক কিছু ধরা পড়লে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেন নিরাপত্তা কর্মীরা। সেখান থেকে ওই যাত্রীর সামনে এগোনোর সুযোগ থাকে না।

কিন্তু ইলিয়াস কাঞ্চন মঙ্গলবার তার লাইসেন্স করা ৯ এমএম পিস্তল ও ১০ রাউন্ড গুলি ব্যাগে নিয়েই বিমানবন্দরের প্রথম নিরাপত্তা তল্লাশি পেরিয়ে যান। সেখানে স্ক্যানে তার অস্ত্র ধরা পড়েনি। দ্বিতীয় ধাপের তল্লাশির সময় তিনি সঙ্গে অস্ত্র থাকার কথা নিরাপত্তা কর্মকর্তাদের জানান।

এ বিষয়ে কথা বলতে ইলিয়াস কাঞ্চনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ততার কথা বলে পরে যোগাযোগ করতে বলেন।

তবে তাকে উদ্ধৃত করে কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্রথম স্ক্যানার পার হওয়ার সময় সঙ্গে পিস্তল থাকার কথা জানানোর বিষয়টি তার মনে ছিল না। পরের ধাপে তিনি দায়িত্বরত কর্মকর্তাদের বিষয়টি জানান।

গত ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাইগামী একটি ফ্লাইটে ‘অস্ত্রের’ মুখে পাইলট-ক্রুদেরকে জিম্মি করে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেন এক যুবক। ওই ফ্লাইট চট্টগ্রামে অবতরণের পর ইমার্জেন্সি গেট নিয়ে যাত্রীদের নামিয়ে দেওয়ার পর কমান্ডো অভিযানে নিহত হন তিনি। পরে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়, সেটি ছিল ‘খেলনা পিস্তল’।

ঢাকা বিমানবন্দরের নিরাপত্তা ফাঁকি দিয়ে পলাশ নামের ওই যুবক কীভাবে বিমানে উঠলেন, তা নিয়ে আলোচনার মধ্যে ইলিয়াস কাঞ্চনের এই ঘটনা নতুন আলোচনার জন্ম দিয়েছে।

ইলিয়াস কাঞ্চনের ঘটনা সম্পর্কে জানতে চাইলে বিমানবন্দরের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উনি (ইলিয়াস কাঞ্চন) একজন দায়িত্বশীল মানুষ। একজন সেলিব্রেটি। তাই হয়ত তাকে তল্লাশিই করা হয়নি।”

তবে বেবিচকের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম বলছেন, “বিমানবন্দরের স্ক্যানারেই ইলিয়াস কাঞ্চনের অস্ত্র থাকার বিষয়টি ধরা পড়ে। সেখানে নিরাপত্তা ব্যবস্থায় কোনো ধরনের সমস্যা থাকার প্রশ্নই আসে না।”

এ ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।