খালেদার সুচিকিৎসার দাবি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে বিএনপি নেতারা

কারাবন্দি খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে সচিবালয়ে গেছেন বিএনপির ছয়জন জ্যেষ্ঠ নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 09:22 AM
Updated : 5 March 2019, 10:08 AM

মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের স্থায়ী কমিটির ছয় সদস্য মঙ্গলবার বেলা আড়াইটায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চতুর্থ তলায় মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কক্ষে প্রবেশ করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী এই বৈঠকে মির্জা ফখরুলের সঙ্গে আছেন।

তাদের মধ্যে নজরুল ইসলাম খান ছাড়া বাকিরা সবাই বিভিন্ন সময়ে বিএনপি সরকারের মন্ত্রী ছিলেন।

জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সেখানে ৭৪ বছর বয়সী খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বোগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা।   তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না।

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে প্রায় দেড় বছর কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

গত রোববার একটি মামলার শুনানিতে খালেদা জিয়া আদালতে উপস্থিত হলে সেখানে মির্জা ফখরুলের সঙ্গে তার কথা হয়। এর পরপরই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাওয়ার সিদ্ধান্ত নেন বিএনপি নেতারা।

খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে বুধবার বেলা ১১টা থেকে এক ঘণ্টা জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের কর্মসূচিও ঘোষণা করা হয়েছে দলটির পক্ষ থেকে।

ব্যক্তিগত চিকিৎসক দেখানোর একটি আবেদন খালেদা জিয়া করলেও তা সোমবার নাকচ করে দিয়েছে ঢাকার আদালত। বিচারক বলেছেন, খালেদা জিয়ার চিকিৎসা হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী মেডিকেলে বোর্ডের অধীনেই হবে।

মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী খালেদা জিয়াকে গত বছরের ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। প্রায় এক মাস চিকিৎসা শেষে আবার তাকে কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে গত বছরের ৯ সেপ্টেম্বর সর্বশেষ মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তার আগে গতবছরের ২৭ মার্চ ও ২৩ এপ্রিল দুই দফা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন বিএনপি নেতারা।