এপ্রিলেই ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শুরু: প্রতিমন্ত্রী

আগামী ১৫ এপ্রিলের মধ্যেই নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের কাজ শুরু হবে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 06:30 PM
Updated : 3 March 2019, 06:30 PM

তিনি বলছেন, প্রাথমিকভাবে ২৩ হাজার রোহিঙ্গা পরিবারকে ওই চরে পাঠানো হবে।

রোববার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে এই তথ্য জানান ত্রাণ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, “সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী ১৫ এপ্রিলের মধ্যে ২৩ হাজার রোহিঙ্গা পরিবারের প্রায় এক লাখ সদস্যকে ভাসানচরে স্থানান্তরিত করা হবে, আমরা সে লক্ষ্যে কাজ করছি।

“ইতোমধ্যে ভাসানচরে রোহিঙ্গাদের জন্য অবকাঠামোগত কাজ সম্পন্ন হয়েছে। বিদ্যুৎ, ঘর, সাইক্লোন সেন্টার, স্যানিটেশন ব্যবস্থাসহ বেড়িবাঁধ তৈরি করা হয়েছে। শিগগিরই আমরা তাদের সেখানে স্থানান্তরিত করতে পারব।”

নিপীড়নের মুখে ২০১৭ সালের অগাস্ট থেকে মিয়ানমারের রাখাইন থেকে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তার আগে থেকে এখানে আছে আরও চার লাখ রোহিঙ্গা।

আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে মিয়ানমার এই শরণার্থীদের নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তিবদ্ধ হলেও আতঙ্কিত রোহিঙ্গারা ফেরত যেতে ভয় পাচ্ছে।

নোয়াখালীর হাতিয়ায় ভাসানচরে এক লাখ রোহিঙ্গাকে পুনর্বাসনে দুই হাজার ৩১২ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে সরকার, যা ২০১৯ সালের ৩০ নভেম্বরে মধ্যে বাস্তবায়ন করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থী সংকটে সহায়তা হিসেবে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে ৪ কোটি ৫৫ লাখ ডলার দিচ্ছে জানিয়ে ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, এ অর্থ গত ১৫ ফেব্রুয়ারি জেনিভায় ঘোষিত ২০১৯ সালের জয়েন্ট রেসপন্স প্ল্যানের (জেআরপি) জন্য দেওয়া ছয় কোটি ডলারের অতিরিক্ত।

এই সহায়তার আওতায় রোহিঙ্গাদের জন্য সুরক্ষা, জরুরি আশ্রয়, খাদ্য, পুষ্টি, পানীয় জল, স্যানিটেশন, স্বাস্থ্যসেবা, মনোসামাজিক সহায়তা ও শিক্ষার ব্যবস্থা করা হবে জানান এনামুর।