‘তাৎপর্যপূর্ণ’ নির্বাচনে ভোটের হারে সিইসির সন্তোষ

বিএনপি অংশ না নিলেও ঢাকার সিটি নির্বাচন ‘তাৎপর্যপূর্ণ’ হয়েছে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2019, 06:10 PM
Updated : 1 March 2019, 06:10 PM

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ৩১ শতাংশ ভোটের হার নিয়েও সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

ভোটার দিবস উপলক্ষে শুক্রবার নির্বাচন কমিশনের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রার পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি।

তিনি বলেন, বৃহস্পতিবারের নির্বাচনে যারা জয়ী হয়েছেন, তাদের মেয়াদ থাকবে মোটামুটি এক বছর। এ কারণে অনেকেরই এ নির্বাচন নিয়ে আগ্রহ ছিল না। 

তাছাড়া বড় রাজনৈতিক দল বিএনপির এ নির্বাচনে অংশ না নেওয়ায় এবং ভোটের দিন বৃষ্টি হওয়ায় ভোটার উপস্থিতি কম হয়েছে বলে তিনি মনে করেন।

সিইসি বলেন, “নির্বাচনের পরিবেশ যা ছিল তা স্বাভাবিক। তাই ভোটার উপস্থিতি নিয়ে নির্বাচন কমিশন সন্তুষ্ট।”

একই দিনে পটুয়াখালী, ঝিনাইদহসহ যেসব জায়গায় স্থানীয় সরকারের নির্বাচন হয়েছে, সেসব জায়গায় ভোটার উপস্থিতি ভালো ছিল এবং ‘অত্যন্ত প্রতিযোগিতামূলক নির্বাচন’ হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, “বিএনপি অংশ না নিলেও ঢাকার ভোট তাৎপর্যপূর্ণ হয়েছে।” 

‘ভোটার হব ভোট দেব’ প্রতিপাদ্য নিয়ে এবারই প্রথম জাতীয়ভাবে ভোটার দিবস পালিত হল। এ উপলক্ষে সারাদেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নানা কর্মসূচির আয়োজন করে ইসি।

সকালে নির্বাচন কমিশনের আয়োজনে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে একটি শোভাযাত্রা শুরু হয়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) গিয়ে তা শেষ হয়।

সিইসি বলেন, “ভোটারদের ভোটাধিকার নিশ্চিত করতে কমিশন কাজ করে যাচ্ছে। ভোটাধিকার প্রয়োগ করা নিয়ে উৎসাহ উদ্দীপনা, ভোটাধিকার সুনিশ্চিত করণ ও সচেতনতা বাড়াতে দিবসটি পালিত হচ্ছে।”