অংশগ্রহণমূলক নয়, তাই উৎসাহও নেই: মাহবুব তালুকার

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন ‘অংশগ্রহণমূলক না হওয়ায়’ ভোটারদেরও উৎসাহ নেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2019, 10:37 AM
Updated : 28 Feb 2019, 11:09 AM

বৃহস্পতিবার কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করে বিকালে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি বলেন, এই উপ নির্বাচনে যিনি মেয়র হবেন, তিনি মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। ফলে এ নির্বাচন ‘পূর্ণাঙ্গ নির্বাচন নয়’।

উত্তরের মেয়র পদে উপ নির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটির ১৮টি করে মোট ৩৬টি নতুন ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হয়েছে বৃহস্পতিবার। পাশাপাশি ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে হয়েছে উপ নির্বাচন।

দুই সিটি মিলিয়ে ১ হাজার ৭০০ এর বেশি কেন্দ্রে এই নির্বাচনে ভোটার ছিলেন ৪০ লাখের মত। কিন্তু ভোটারদের উপস্থিতি একেবারেই কম হওয়ায় নির্বাচনী কর্মকর্তা, পোলিং এজেন্ট আর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোটামুটি অলস সময় কাটাতে দেখা গেছে সারা দিন।  

মাহবুব তালুকার বলেন, “রাজনৈতিক পরিচয়ে মেয়র পদে নির্বাচন হচ্ছে। কিন্তু প্রধান বিরোধী দলগুলো এতে অংশগ্রহণ না করায় এটি অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের উৎসাহ দেখা যায় না।”

বৃহস্পতিবার সকালে মগবাজার ইস্পাহানি স্কুল ও কলেজ কেন্দ্রে ভোট দেওয়ার পর পাঁচটি কেন্দ্র পরিদর্শন করেন মাহবুব তালুকদার।

ভোটের প্রথম দুই ঘণ্টার অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, মেয়র পদে সরকারদলীয় প্রার্থীর পোলিং এজেন্ট ছাড়া আর কোনো প্রার্থীর পোলিং এজেন্ট সেখানে ছিলেন না। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত একই বিল্ডিংয়ে পাঁচটি ভোটকেন্দ্রের ১৫টি বুথে মাত্র ৩৮৫ জন ভোট দিয়েছেন। ওই পাঁচটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা হচ্ছে ৯ হাজার ৪১৩ জন।

এ নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন হতে হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও আইনসম্মত। রাজনৈতিক অবস্থা যাই হোক না কেন, নির্বাচনী ব্যবস্থা যেন তাতে প্রভাবিত না হয়, সেটাই নিশ্চিত করতে হবে।