নতুন কথা খুঁজে পাচ্ছি না: মাহবুব তালুকদার

নির্বাচন কমিশনের বিভিন্ন সভা-প্রশিক্ষণে কথা বলে বারবার আলোচনায় আসা নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এখন আর নতুন কোনো কথা খুঁজে পাচ্ছেন না তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2019, 04:29 PM
Updated : 24 Feb 2019, 04:29 PM

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি বলেন, প্রতিবার নতুন কথা বলা কঠিন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই মাস আগে ইভিএমের বিরোধিতা করে ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে নির্বাচন কমিশন সভা বর্জন করে আলোচিত হয়েছিলেন মাহবুব তালুকদার।

গত মাসে ঢাকার সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের দিক-নির্দেশনা দেওয়ার অনুষ্ঠানে সিইসি কে এম নূরুল হুদার সঙ্গে তার রেষারেষিও সবার সামনে আসে। নির্বাচনে ‘লেভিং প্লেয়িং ফিল্ড’ নেই বলে মন্তব্য করেছিলেন তিনি।

উপজেলা নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হচ্ছে না বলে সম্প্রতি মন্তব্য করেছেন মাহবুব তালুকদার। এ নির্বাচন ‘জৌলুস ও কৌলিন্য’ হারিয়েছে বলে অভিমত তার।

কিন্তু এবার আর নতুন কথা খুঁজে পেলেন না এই কবি ও গল্পকার।

প্রশিক্ষকদের প্রশিক্ষণ নিয়ে এর আগেও দুটি কর্মশালায় যোগ দিয়েছিলেন উল্লেখ করে এই প্রশিক্ষণে উপস্থিত উদ্দেশে তিনি বলেন, “ভেবেছিলাম, আজকের এই অনুষ্ঠানে ভিন্ন কিছু কথা বলব। সত্যি বলতে কী, নতুন কোনো কথাই খুঁজে পাচ্ছি না।

“…তবে আপনারা যেহেতু নতুন প্রশিক্ষণার্থী, সেহেতু আমি পুনরাবৃত্তি করলেও আপনাদের কাছে তা নতুনই মনে হবে।”

চাপ, প্রলোভনের ঊর্ধ্বে উঠে ভোটের দায়িত্ব পালনে কর্মকর্তাদের নির্দেশ দেন মাহবুব তালুকদার।

আগামী ১০ মার্চ থেকে প্রথম ধাপের উপজেলা ভোট শুরু হবে। ১৮ মার্চ দ্বিতীয় ধাপের, ২৪ মার্চ তৃতীয় ধাপের এবং ৩১ মার্চ চতুর্থ ধাপের ভোট রয়েছে। 

আসন্ন ভোট নিয়ে এ নির্বাচন কমিশনার বলেন, “দেশের গণতন্ত্রের অভিযাত্রার জন্য স্থানীয় সরকার নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচন কমিশনের সম্মান ও মর্যাদা অক্ষুন্ন রাখতে সাহসিকতার সঙ্গে স্বীয় বিবেকের কাছে দায়বদ্ধ থেকে দায়িত্ব পালন করতে হবে।”

কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, “মনে রাখবেন সুষ্ঠু নির্বাচন আমাদের দেশপ্রেমের অভিব্যক্তি।...এই নির্বাচনে কোনো প্রকার চাপ, লোভ বা প্রলোভনের ঊর্ধ্বে থেকে আপনাদের দায়িত্ব পালন করতে হবে। কোনো নির্বাচনেই কোনোরূপ শিথিলতা প্রদর্শনের সুযোগ নেই।

“এখানকার আলোচ্যসূচিতে প্রতিটি বিষয়কেই আপনাদের গভীরভাবে অনুধ্যান করতে হবে। কোনো বিষয়বস্তু সম্পর্কে অস্পষ্টতা থাকলে তা এখানে নিরসন করা বাঞ্ছনীয়।”

ইটিআই পরিচালক ফরহাদ হোসেনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

আরো খবর