গাড়িতে সিএনজি সিলিন্ডার বন্ধের পক্ষে মন্ত্রী

সিলিন্ডারের ঘনীভূত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) ব্যবহার করে এখন যেভাবে গাড়ি চলছে, তা বন্ধ করার পক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2019, 03:58 PM
Updated : 22 Feb 2019, 03:58 PM

তিনি বলেছেন, যানবাহনে ব্যবহৃত সিএনজির সিলিন্ডার বিস্ফোরিত হয়ে যে ধরনের বিপদ ঘটাচ্ছে, সেজন্যই এর বিকল্প খোঁজার নির্দেশনা দিয়েছেন তিনি।

“সিলিন্ডার ব্যবহার বন্ধ করার ব্যাপারে সচিবকে আমি পরামর্শ দিয়েছি। এটা আমার মনে হয় অচিরেই একটা ব্যবস্থা হবে।”

চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে আহতদের দেখতে শুক্রবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী, বুধবার রাতে একটি পিকআপের সিলিন্ডার বিস্ফোরণের পর চকবাজারের চুড়িহাট্টা মোড়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এরাপর সেই আগুন প্রথমে রাস্তায় থাকা যানবাহন এবং পরে ঘটনাস্থলের পাঁচটি ভবনে ছড়িয়ে পড়ে। 

আশপাশের দোকান আর ভবনে থাকা রাসায়নিক এবং প্লাস্টিক ও প্রসাধনীর গুদাম চুড়িহাট্টার আগুনকে ভয়াবহ মাত্রা দেয় বলে ফায়ার সার্ভিস কর্মীদের ধারণা।

চুড়িহাট্টা মোড়ে বিস্ফোরণ আর আগুনে কয়লা হয়ে যাওয়া সেই পিকআপ

বৃহস্পতিবার দুপুরের দিকে সেই আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস, অগ্নিদগ্ধ হয়ে প্রাণ যায় অন্তত ৬৭ জনের।

ওবায়দুল কাদের বলেন, “সিলিন্ডারের ব্যাপারে আমি আমার মন্ত্রণালয়ের সচিবকে পরামর্শ দিয়েছি। বিআরটিএকে বলেছি এ বিষয়টিতে একটা সমাধানে পৌঁছানোর জন্য। আমি এটাও বলেছি, সিলিন্ডার যেহেতু এত বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে, সুতরাং এই সিলিন্ডার ব্যবহার না করাই ভালো “

পরিবেশবান্ধব ও সাশ্রয়ী জ্বালানি হিসেবে বাংলাদেশে যানবাহনে সিএনজির ব্যবহার শুরু হয় ২০০০ সালের দিকে। তাতে ধোঁয়া থেকে মুক্তি মিললেও তদারকির অভাব আর পরিবহন মালিকদের উদাসীনতার কারণে গাড়িতে ব্যবহৃত সিএনজি সিলিন্ডারগুলো এখন ‘বোমায়’ রূপান্তরিত হচ্ছে বলে সতর্ক করে আসছেন বিশেষজ্ঞরা।

প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে হতাহতের খবর আসছে প্রায়ই। পুলিশ ও সংশ্লিষ্টদের ভাষ্য, বাংলাদেশে যে সব গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়েছে, পাঁচ বছরের বেশি সময় সেগুলোর মান পরীক্ষা হয়নি।

রাস্তায় প্রায় তিন লাখ সিএনজিচালিত যানবাহন থাকলেও পরীক্ষা-নিরীক্ষা করে নিরাপত্তা সনদ নিয়েছে মাত্র ৬০ হাজার। বাকি প্রায় আড়াই লাখ গাড়ির ক্ষেত্রে ঝুঁকির আশঙ্কা থেকেই যাচ্ছে।

সিলিণ্ডার বন্ধ হলে এর কোনো বিকল্প থাকছে কি না জানতে চাইলে সড়ক পরিবহন মন্ত্রী কাদের বলেন, “বিকল্প নিয়েই আমি ভাবতে বলেছি। বন্ধ করে বিকল্প কী করা যায়, সেটার একটা প্রস্তাব নিয়ে আমার সঙ্গে দেখা করতে বলেছি। বিকল্প কী হবে সেটাও ভাবতে বলেছি।“