‘কথায়-আড্ডায় মাশরাফি’র অজানা গল্প

ক্রিকেটার হয়ে বেড়ে ওঠা, জাতীয় দলের অধিনায়কত্ব সামলানোর পর এখন আইনপ্রণেতা- মাশরাফি বিন মুর্তজার বৈচিত্র্যময় এই জীবনের নানা গল্প বইয়ের বাঁধনে বেঁধেছে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 11:17 AM
Updated : 20 Feb 2019, 11:27 AM

একুশের বইমেলার একুশতম দিনে প্রকাশিত হতে যাচ্ছে ‘কথায়-আড্ডায় মাশরাফি’ বইটি। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান ক্রিকেট প্রতিবেদক আরিফুল ইসলাম রনির নেওয়া বিভিন্ন সাক্ষাৎকারের এই সঙ্কলনে পাঠক খুঁজে পাবেন মাশরাফির জীবনের নানা অধ্যায়। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত সাক্ষাৎকারগুলো হুবহু রেখে বইয়ের প্রয়োজনে প্রতিটির পেছনের গল্প জুড়ে দিয়েছেন লেখক। এই সাক্ষাৎকারগুলোতে মাশরাফির কণ্ঠেই ফুটে উঠেছে তার নানা রূপ।

রনি তার বইটি নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চার বছরের সাক্ষাৎকারের সংকলন এই বই আসলে মাশরাফির সঙ্গে পথচলা, তার কথায় মগ্ন হয়ে।”

“মাশরাফির সাক্ষাৎকারগুলোর বেশির ভাগই ‘সিচুয়েশনাল’, কোনো সিরিজ বা টুর্নামেন্ট, কিংবা ঘটনার পরিপ্রেক্ষিতে নেওয়া। কখনও সাক্ষাৎকার নেওয়া হয়েছে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের জিমে, কখনও ড্রেসিং রুমে। কোনোটি নেওয়া হয়েছে তার বাসায়, কোনোটি মিরপুর ১২ নম্বরে তার আড্ডাখানায়।”

দুরন্ত গতির বোলার হিসেবেই জনপ্রিয় হয়ে ওঠেন মাশরাফি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগে স্নাতকোত্তর সম্পন্ন করে আরিফুল ইসলাম রনি পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা।

অথচ রনি হতে চেয়েছিলেন একজন বড় ক্রিকেটার। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে ঢাকার প্রথম বিভাগের একটি ক্লাবে এক মৌসুম ছিলেন। খেলার সুযোগ পাননি অবশ্য!

রনি বলেন, “ক্রিকেটার হতে না পারার আক্ষেপ পরে রূপ নিয়েছে ক্রিকেট লিখিয়ে হওয়ার আনন্দে।”

‘সেরাদের সংলাপ’

অমর্ত্য সেন, অমিয় কুমার বাগচী, বিমলকৃষ্ণ মতিলাল, অমলেশ ত্রিপাঠী, ভিলি ব্রান্ড, গুন্টার গ্রাস, উইলিয়াম গোল্ডিং, শঙ্খ ঘোষ;  বিভিন্ন ক্ষেত্রের খ্যাতিমান এই ব্যক্তিত্বদের সাক্ষাৎকার নিয়ে বিপিএল থেকে প্রকাশিত হতে যাচ্ছে  শুভরঞ্জন দাশগুপ্তের ‘সেরাদের সংলাপ’ বইটি।

বিপিএলের একজন প্রতিনিধি বলেন, “প্রাবন্ধিক ও সাংবাদিক শুভরঞ্জন দাশগুপ্তের গৃহীত প্রতিটি সাক্ষাৎকার দৈর্ঘ্যে, গভীরতায়, পাণ্ডিত্যে ও সুতীক্ষ্ণ পর্যবেক্ষণে অসামান্য। সাক্ষাৎকারগুলো পত্রিকায় প্রকাশের পরপরই তুমুল আলোড়ন তুলেছিল পাঠকমহলে।

পশ্চিমবঙ্গের গবেষক ও প্রাবন্ধিক শুভরঞ্জন দাশগুপ্তের সাংবাদিকতার শুরু ‘আনন্দবাজার’ পত্রিকায়, এরপর ‘ভয়েস অব জার্মানিতেও তিনি সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

জার্মানির হাইডেলবার্গ ইউনিভার্সিটি থেকে ‘মার্কসীয় ও নব্য মার্কসীয় নন্দনতত্ত্ব, সাহিত্যের সামজতত্ত্ব এবং দেশভাগ’ বিষয়ে অভিসন্দর্ভ সম্পন্ন করেন।

সংস্কৃতি ও রাজনীতি বিষয়ক লেখার সমালোচক এবং গবেষক হিসেবে তিনি বিষ্ণু দে, জীবনানন্দ দাশ, মানিক বন্দ্যোপাধ্যায়, বের্টোল্ড ব্রেখট, গুন্টার গ্রাস, সৈয়দ ওয়ালীউল্লাহ এবং আখতারুজ্জামান ইলিয়াসকে নিয়ে বিস্তর লেখালেখি করেছেন।

‘নির্মলেন্দু গুণের সাথে ছয়টি আলাপ’

বিভিন্ন সময়ে কবি নির্মলেন্দু গুণের সঙ্গে কবি, প্রাবন্ধিক, অনুবাদক রাজু আলাউদ্দিনের মোট ছয়টি আলাপচারিতা সংকলিত হয়েছে ‘নির্মলেন্দু গুণের সাথে ছয়টি আলাপ’ গ্রন্থে ।

গ্রন্থমেলায় বিপিএলের প্রকাশিতব্য গ্রন্থ তালিকায় এই বইটিও রয়েছে।

বইটির সাক্ষাৎকারগুলোতে কবি নির্মলেন্দু গুণের চারণ কবিসুলভ সহজ-স্বাভাবিক স্ফুরণ  উঠে এসেছে বলে জানান রাজু আলাউদ্দিন।

প্রতিটি সাক্ষাৎকারের পরিশিষ্ট অংশে রয়েছে পাঠকদের প্রতিক্রিয়াও। এই প্রতিক্রিয়াগুলো এক অর্থে এই সাক্ষাৎকারগুলোকে এক ধরনের পূর্ণাঙ্গতা দিয়েছে।

গ্রন্থভুক্ত প্রতিটি সাক্ষাৎকার ও প্রতিক্রিয়াসমূহ মূলত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এ প্রকাশিত সংস্করণেরই অপরিবর্তিত রূপ।

২০১৫ সালে আত্মপ্রকাশের পর বিপিএল ইতোমধ্যে ৪৯টি বই প্রকাশ করেছে।

২০১৭ সালে অভিনেত্রী কবরীর আত্মজৈবনিক গ্রন্থ ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশ করে বিপিএল সাড়া ফেলে গ্রন্থমেলায়।

এবারের বইমেলায় বিপিএল থেকে প্রকাশিত ‘রবীন্দ্র বিতর্ক’ ‘স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ’, ‘চকবাজার টু চায়না’, ‘বনে বেড়াই, ‘গোল্ডেন বাউ’, ‘ডেটলাইন ঢাকা’, ‘জীবনানন্দের খোঁজে’, ‘মেলার দিকে’, ‘রবীন্দ্রনাথের জমিদারগিরি’, ‘দাবা উপাখ্যান’সহ সবগুলোর বইয়ের বেশ চাহিদা রয়েছে বলে জানান বিপিএলের বিক্রয় প্রতিনিধিরা।