দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে ছয় দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 05:51 AM
Updated : 20 Feb 2019, 06:45 AM

আবু ধাবি থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে বুধবার সকাল সাড়ে ৬টায় ঢাকায় পৌঁছান প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে গত ১৪ই ফেব্রুয়ারি মিউনিখে যান শেখ হাসিনা। জার্মানি সফর শেষে রোববার সকালে মিউনিখ থেকে আবু ধাবি পৌঁছান তিনি।

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে জয়ী হয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই ছিল তার প্রথম বিদেশ সফর।

বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ছয় শতাধিক নীতি-নির্ধারক, চিন্তাবিদ, ব্যবসায়ী প্রতিনিধির অংশগ্রহণে গত শুক্রবার ৫৫তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন শেখ হাসিনা।

সেদিন সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস-ডব্লিউএইচও কেয়ার্স’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তব্য দেন তিনি।

সম্মেলনে অংশগ্রহণের মাঝে ২০১৭ সালের নোবেলবিজয়ী সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস-আইসিএএনের নির্বাহী পরিচালক বিয়াত্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর ফাতোও বেনসুদা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

পাশাপাশি সিমেন্স এজির প্রেসিডেন্ট ও সিইও জোয়ে কাইজার এবং ভেরিডোস জিএমবিএইচের প্রধান নির্বাহী হ্যানস ভুল্ফগাং কুনজও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। ভেরিডোস জিএমবিএইচ বাংলাদেশে ই-পাসপোর্ট বাস্তবায়ন করছে।

পায়রাতে ৩৬০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এলএনজিভিত্তিক একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে জার্মানির সিমেন্সের সঙ্গে প্রাথমিক চুক্তি হয় শনিবার।

রোববার সকালে আবু ধাবিতে পৌঁছে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী ও নেভাল ডিফেন্স অ্যান্ড মেরিটাইম সিকিউরিটি প্রদর্শনী দেখেন প্রধানমন্ত্রী। পরে ব্যবসায়ী ও বিনিয়োগ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

বিকালে বিদ্যুৎ, জ্বালানি খাতে সহযোগিতা এবং অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সোমবার সকালে আবু ধাবি এক্সিজিবশন সেন্টারে শেখ হাসিনার সঙ্গে বৈঠক হয় আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং আমিরাত অব দুবাইয়ের শাসক শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাকতুমের।

দুপুরে রাজকীয় প্যালেসে আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া আবু ধাবির বাহার প্যালেসে ইউএইর প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখা ফাতিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে সাক্ষাৎ হয় বাংলাদেশের প্রধানমন্ত্রীর।

মঙ্গলবার সকালে আবু ধাবির হোটেল সেন্ট রেগিজে গিয়ে তার সঙ্গে সাক্ষাত করেন লুলু গ্রুপের চেয়ারম্যান ইউসুফ আলী এবং এসএমসি গ্রুপের চেয়ারম্যান বিআর শেঠী।

সন্ধ্যায় ওই হোটেলে প্রবাসী বাংলাদেশীদের এক নাগরিক সংবর্ধনায় অংশ নেওয়ার পর রাতে ঢাকার উদ্দেশ্যে রওনা হন শেখ হাসিনা।