সৌদির সঙ্গে প্রতিরক্ষা চুক্তি নিয়ে সংসদে আলোচনা চান বাদল

সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিরোধিতা করে বাংলাদেশ জাসদের কার্যকরি সভাপতি মইন উদ্দীন খান বাদল বলেছেন, এই চুক্তির কারণে সংবিধান লঙ্ঘন হচ্ছে কি না, দেখতে হবে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2019, 07:40 PM
Updated : 18 Feb 2019, 07:40 PM

তা না হলে ভবিষ্যতে এটা নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে সতর্ক করেন একাদশ সংসদে আওয়ামী লীগের নৌকা প্রতীকে জয়ী জাসদের এই নেতা।

পররাষ্ট্র নীতি নিয়ে সংসদে আলোচনার জন্য কার্যপ্রণালী বিধির ৬৮ ধারায় নোটিস আনতে চান বাদল। স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে নোটিস আনার পরামর্শ দেন।

সোমবার সংসদে অনির্ধারিত আলোচনায় বাদল বলেন, “সৌদি আরবে সেনা পাঠানো নিয়ে পাকিস্তানের পার্লামেন্টে আলোচনা ওঠেছিল। সেখানে তারা এর বিরোধিতা করে। পাকিস্তান সৌদি আরবে সেনা পাঠাতে পারেনি। বাংলাদেশের সংবিধানের ২৫ অনুচ্ছেদ অনুযায়ী জাতিসংঘের অধীনে ছাড়া অন্য কোথাও কোনো বিরোধে জড়ানো যাবে না।”

বাদল বলেন, “সৌদি আরব বছরে ৫০০ কোটি টাকা দেবে। তারা নিজেরা কেন মাইন অপসারণ করে না। এ ধরনের সংঘাতে যুক্ত হওয়া অসম্ভব বিপদ। সংসদ সদস্যরা দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় প্রশ্নের মুখে পড়ছেন। এজন্য এ বিষয়ে সংসদের একটা নিজস্ব দৃষ্টিভঙ্গি থাকা উচিত।”

এর আগে বৃহস্পতিবার ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও বিরোধী দলের সদস্য ফখরুল ইমাম সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির বিরোধিতা করে বক্তব্য দেন।

সংসদের কার্য প্রণালী বিধির ৬৮ ধারা অনুযায়ী জনগুরুত্বপূর্ণ কোনো বিষয়ে আলোচনা উত্থাপন করতে চাইলে কোনো সদস্য অন্তত দুদিন আগে বিষয় উল্লেখ করে একটি নোটিস আনতে পারেন। তাতে আরও ৫ জন সাংসদের সই প্রয়োজন হয়।