হাজার কোটি টাকা পাচার: ক্রিসেন্টের কাদের ১০ দিনের রিমান্ডে

এক হাজার কোটির বেশি টাকা আত্মসাৎ ও পাচারের পৃথক চার মামলায় ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এম এ কাদেরকে জিজ্ঞসাবাদের জন্য মোট ১০ দিনের হেফাজতে পেয়েছে দুদক।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2019, 04:05 PM
Updated : 17 Feb 2019, 04:05 PM

রোববার শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম নিভানা খায়ের জেসী এ আদেশ দেন। এর আগে দুদকের দায়ের করা পৃথক চার মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে প্রত্যেক মামলায় ১০ দিন করে রিমান্ড আবেদন করেন সংস্থাটির সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান।

৪৫৪ কোটি ১০ লাখ ও ৫০০ কোটি ৬৯ লাখ টাকা আত্মসাতের দুই মামলায় তিন দিন করে মোট ছয়দিন এবং ৬৮ কোটি ৩৪ লাখ ও ৭৪ কোটি ৩৮ লাখ টাকা আত্মসাতের দুই মামলায় দুই দিন করে চার দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।

ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এমএ কাদের

ঢাকার চকবাজার থানায় গুলশান আনোয়ারের দায়ের করা এই চার মামলায় বলা হয়েছে, ভুয়া রপ্তানি বিল দেখিয়ে জনতা ব্যাংক থেকে মেসার্স রূপালী কম্পোজিট লেদার ওয়্যার লিমিটেডের নামে ৪৫৪ কোটি ১০ লাখ ৮৭ হাজার ৩৮৪ টাকা, মেসার্স ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস লিমিটেডের নামে ৫০০ কোটি ৬৯ লাখ ৪৪ হাজার ৮৯৯ টাকা, মেসার্স ক্রিসেন্ট ট্যানারিজ লিমিটেডের নামে ৬৮ কোটি ৩৪ লাখ ৯৫ হাজার ১২০ টাকা এবং লেক্সকো লিমিটেডের নামে ৭৪ কোটি ৩৮ লাখ ৯৫ হাজার ৩৫৯ টাকা আত্মসাৎ ও পরবর্তীতে তা স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে পাচার করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান এমএ কাদের।

গত ৩০ জানুয়ারি অর্থপাচারের অভিযোগ তদন্তের জন্য রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কার্যালয়ে কাদেরকে ডাকা হয়। সেখান থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। ওই দিন সন্ধ্যায় এমএ কাদেরসহ ১৭ জনকে আসামি করে চকবাজার থানায় মুদ্রাপাচার আইনে পৃথক তিনটি মামলা করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

ওই তিন মামলায় ক্রিসেন্ট গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস, ক্রিসেন্ট ট্যানারিজ এবং রিমেক্স ফুটওয়্যার লিমিটেডের বিরুদ্ধে ৯১৯ কোটি ৫৬ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয়। এমএ কাদের ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস ও ক্রিসেন্ট ট্যানারিজের চেয়ারম্যান। মামলায় জনতা ব্যাংকের কর্মকর্তা, চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ মোট ১৭ জনকে আসামি করা হয়।  আব্দুল আজিজ সম্পর্কে এমএ কাদেরের ভাই। তিনি রিমেক্স ফুটওয়্যারের চেয়ারম্যান।