ট্রাফিক আইন ভাঙায় এক দিনে ২২ লাখ টাকা জরিমানা

সাপ্তাহিক ছুটির দিন শনিবার সড়কে আইন ভঙ্গের দায়ে প্রায় ২২ লাখ টাকা জরিমানা আদায় করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2019, 03:13 PM
Updated : 17 Feb 2019, 03:13 PM

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মো. মাসুদুর রহমান রোববার জানান, শনিবার সকাল থেকে ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ৪১৯১টি মামলা করা হয়েছে।

এসব ঘটনায় ২২ লাখ ১২ হাজার ৫০০ টাকা জরিমানা করার পাশাপাশি ৩৯টি গাড়ি ডাম্পিংয়ে পাঠিয়েছে ট্রাফিক পুলিশ।
এর মধ্যে উল্টোপথে গাড়ি চালানোর কারণে ৭৭০টি গাড়ির বিরুদ্ধে মামলা হয়েছে। গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার কারণে ১২টি মামলা হয়েছে চালকদের বিরুদ্ধে।

আর হাইড্রোলিক হর্ন ব্যবহার করায় ৪৭টি, হুটার (সাইরেন) ও বিকন বাতি ব্যবহার করায় ছয়টি এবং মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোয় ১০টি গাড়ির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

ট্রাফিক পুলিশের অভিযানে শনিবার এক দিনেই এক হাজার ৮০১টি মোটর সাইকেলের বিরুদ্ধে মামলা করা হয়েছে; ১০০টি মোটর সাইকেল আটক করা হয়েছে।

গত বছর সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর রাস্তার শৃঙ্খলা ফেরানোর দাবিতে নজিরবিহীন আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ওই প্রেক্ষাপটে সড়ক পরিবহন আইন সংসদে পাস করা হয়।

পাশাপাশি পুলিশের পক্ষ থেকে মাস ও পক্ষব্যাপী নানা কর্মসূচি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে নিয়মিতভাবে।

সড়কে শৃঙ্খলা ফেরাতে ব্যর্থতার জন্য পুলিশের ঢালাও সমালোচনা করা হলেও ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়ার দাবি, বাংলাদেশে ৯০ শতাংশ মানুষই ট্রাফিক আইন মানেন না।