আরও ৫ সংসদীয় কমিটি গঠন

একাদশ জাতীয় সংসদের আরও ৫টি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। এনিয়ে মোট ৪৩টি সংসদীয় কমিটি গঠন করা হল।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2019, 01:52 PM
Updated : 12 Feb 2019, 01:54 PM

রোববার সরকারি প্রতিশ্রুতি কমিটি, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি, সংস্কৃতি মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি, মন্ত্রণালয় এবং ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত কমিটি গঠন করা হয়।

সংসদ নেতা শেখ হাসিনার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটিগুলো গঠনের প্রস্তাব করেন। সংসদে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া প্রস্তাবগুলো ভোটে দিলে তা পাস হয়।

সরকারি প্রতিশ্রুতি কমিটির সভাপতি হয়েছেন সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফ। এই কমিটির অন্য সদস্যরা হলেন দবিরুল ইসলাম, মুজিবুল হক, মইন উদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম।

সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন সিমিন হোসেন রিমি। গত দশম সংসদেও এই কমিটির সভাপতি ছিলেন। সদস্য প্রতিমন্ত্রী কেএম খালিদ, মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন আ ফ ম রুহুল হক। তিনি গত দশম সংসদের এই কমিটির সভাপতি ছিলেন। এই কমিটির অন্য সদস্যরা হলেন ইকবালুর রহিম, হাবিবে মিল্লাত, শফিকুল আজম খান, নিজাম উদ্দিন হাজারী, মোজাফফর হোসেন, মো. আখতারুজ্জামান।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন এ কে এম রহমতুল্লাহ। গত দশম সংসদে তিনি তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি ছিলেন।

এ কমিটির সদস্য প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রেজওয়ান আহাম্মেদ তৌফিক, ফাহমী গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবীর, নুরুল আমিন।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি হয়েছেন ময়মনসিংহের রুহুল আমিন মাদানী। সদস্য হিসেবে রয়েছেন সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান রিমন, মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, ইলিয়াস উদ্দিন  মোল্লা, এইচ এম ইব্রাহিম।