মাদক, জঙ্গিবাদ প্রতিরোধেও সজাগ থাকুন: আনসার-ভিডিপিকে প্রধানমন্ত্রী

জাতীয় সংকটে ও জরুরি মুহূর্তে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ভূমিকার প্রশংসা করে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে তাদের সজাগ থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2019, 08:03 AM
Updated : 12 Feb 2019, 11:44 AM

গাজীপুরের সফিপুরে আনসার-ভিডিপি একাডেমিতে মঙ্গলবার এ বাহিনীর ৩৯তম জাতীয় সমাবেশ ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে আনসার ও ভিডিপি সদস্যদের কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং সালাম গ্রহণ করেন।

বক্তব্যের শুরুতেই ভাষা আন্দোলনের শহীদ আনসার সদস্য আবদুল জব্বারসহ সকল ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে শহীদ আনসার বাহিনীর সদস্যদের কথাও তিনি স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, “আপনারা জানেন, সম্প্রতি আমাদের যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হল, সেই নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রে প্রায় ৫ লাখ আনসার ভিডিপি সদস্য জীবনের ঝুঁকি নিয়ে অত্যন্ত দক্ষতার সাথে ভোট কেন্দ্র, ভোটের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করেছেন। একটি সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণকে উপহার দিয়েছেন।”

এই দায়িত্ব পালন করতে গিয়ে পাঁচজন আনসার সদস্যকে জীবন দিতে হয়েছে জানিয়ে সরকারপ্রধান বলেন, “আমরা আজ তাদের মরণোত্তর সাহসিকতা পদক দিয়েছি।”

২০১৪-১৫ সালে বিএনপির সরকারবিরোধী আন্দোলনের সময় আনসার বাহিনীর ভূমিকার কথাও প্রধানমন্ত্রী কার বক্তৃতায় স্মরণ করেন।

তিনি বলেন, “বিএনপি-জামাত জোট কর্তৃক যখন অগ্নি সন্ত্রাস এবং মানুষকে ককটেল বোমা মেরে রেলগাড়ি লঞ্চসহ সাধারণ মানুষের চলাচলে বাধা তৈরি করেছিল। আগুন দিয়ে পুড়িয়ে পুড়িয়ে যখন মানুষ হত্যা করেছিল।

“সেই অগ্নি সন্ত্রাস প্রতিরোধ করবার ক্ষেত্রে এবং বিশেষ করে রেলের নিরাপত্তায় এই আনসার বাহিনী বিশেষ ভূমিকা পালন করে। তাদের এই অনবদ্য ভূমিকার জন্য আমি তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।”

জাতীয় সমাবেশ আনসার-ভিডিপি সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “জাতীয় সংকটকালে ও জরুরি মুহূর্তে আপনারা দক্ষতা ও সফলতার পরিচয় দিয়েছেন।… মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের সবাইকে সবসময় সজাগ থাকতে হবে।”

এ বাহিনীর উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও অনুষ্ঠানে তুলে ধরেন শেখ হাসিনা। আনসার সদস্যদের জন্য ঝুঁকিভাতা চালু এবং আনসার-ভিডিপি ব্যাংক চালুর কথাও তিনি বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “দেশের শান্তি-শৃঙ্খলা-নিরাপত্তা ও মানুষের আর্থসামাজিক উন্নতি-এটাই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে চাই।”

অনুষ্ঠানে উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, “আসুন সকলে মিলে আমাদের মাতৃভূমিকে আমরা উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে যেন গড়ে তুলতে পারি সেজন্য কাজ করি। দেশে বিদেশে সকল ক্ষেত্রে বাংলাদেশ, বাঙালি জাতি যেন মাথা উঁচু করে মর্যাদার সাথে যেন চলতে পারে, সেজন্য কাজ করি।”

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালসহ আনসার ও ভিডিপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।