রোহিঙ্গা সঙ্কটের সুরাহা না হলে চরমপন্থার ঝুঁকি: পররাষ্ট্রমন্ত্রী

চরমপন্থার বিস্তারের ঝুঁকি এড়াতে দ্রুত রোহিঙ্গা সংকটের সমাধানে সহযোগিতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2019, 08:04 PM
Updated : 10 Feb 2019, 08:04 PM

রোববার ঢাকায় এক সেমিনারে তিনি বলেন, “আমার ভয় হচ্ছে এই সঙ্কট যদি দীর্ঘমেয়াদি হয় তাহলে তা চরমপন্থার বিস্তারের ‘পকেট’ হয়ে উঠতে পারে।

“আর তাতে শুধু মিয়ানমার ও বাংলাদেশ নয়, পুরো অঞ্চলে অনিশ্চয়তা ও অস্থিরতা ছড়িয়ে পড়বে।”

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “তাই রোহিঙ্গাদের যত দ্রুত সম্ভব নিজেদের ভূমিতে ফিরে যেতে হবে এবং বিশ্ব নেতৃত্বকে বাংলাদেশে নয়, এই সংকটের মূলে তা সমাধানের জন্য এগিয়ে আসতে হবে।

“গভীর উদ্বেগের এই বিষয়টির সুরাহার জন্য বাংলাদেশ আপনাদের সক্রিয় সহযোগিতা আশা করছে।”

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোও সেমিনারে উপস্থিত ছিলেন।

গত বছর অগাস্টে রাখাইন প্রদেশে মিয়ানমার সেনাবাহিনী অভিযান শুরুর পর সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। পালিয়ে আসা এই রোহিঙ্গাদের মুখে মিয়ানমারের সৈন্যদের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগের অভিযোগ উঠে আসে। তাদের ওপর সংঘটিত এই নিষ্ঠুরতাকে ‘জাতিগত নিধনের দৃষ্টান্ত’ হিসেবে চিহ্নিত করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, মিয়ানমারে এই বর্বরতা ও মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে দৃঢ়তার সঙ্গে দাঁড়াতে না পারলে ‘আমাদের প্রচেষ্টার তেমন কোনো মূল্য থাকবে না’।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের রাখাইন প্রদেশের অত্যাচারিত জনগণকে আশ্রয় দিয়ে বিশ্ব নেতাদের মুখ রক্ষা করেছেন। তিনি যদি তাদের আশ্রয় না দিতেন তাহলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শতকের সবচেয়ে জঘন্য গণহত্যা হতে পারত এর পরিণতি। ”

মিয়ানমারের কারণেই বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গাদের ঢল নেমেছিল এবং এর সমাধান করাও তাদেরই দায়িত্ব বলে উল্লেখ করেন মন্ত্রী।

“রোহিঙ্গারা এখন রাষ্ট্রপরিচয়হীন, অথচ তারা কয়েক শত বছর ধরে মিয়ানমারে বাস করছে। নিজেদের জনগণের প্রতি দায়িত্বশীল আচরণ করতে ব্যর্থ হয়েছে মিয়ানমার।

মোমেন বলেন, “এই নিপীড়িত ব্যক্তিদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী ‘মানবতার রোল মডেল’ হয়ে উঠেছেন এবং বিশ্বে মানবাধিকার ও মানবিক মূল্যবোধ রক্ষার নেতা হয়ে উঠেছেন তিনি।”