মাদকের মামলা নিষ্পত্তির সময় বেঁধে দিল হাই কোর্ট

মাদক আইনের যেসব মামলায় আদালত ইতোমধ্যে অভিযোগপত্র আমলে নিয়েছে, আগামী ছয় মাসের মধ্যে সেসব মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2019, 08:15 AM
Updated : 12 Feb 2019, 02:28 PM

তিন বছর ধরে কারাগারে থাকা এক মাদকের আসামির জামিন শুনানি করতে গিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতিমো. মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।

আদালত বলেছে, সকল জেলার ডিসি, এসপি, ওসি ও আইওকে ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে তৎপর থাকতে হবে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে মামলা নিষ্পত্তিতে ব্যর্থ হলে নিম্ন আদালত তদারক সংক্রান্ত সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট কমিটির কাছে বিচারককে ব্যাখ্যা দিতে হবে।

এছাড়া সাক্ষী হাজির করা এবং সাক্ষ্য গ্রহণের ক্ষেত্রে তদন্ত কর্মকর্তাকে তৎপর থাকার নির্দেশ দিয়ে আদালত বলেছে, এক্ষেত্রে তার গাফিলতি থাকলে বিচারক তা জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট পুলিশ সুপারকে জানাবেন।

মামলা নিষ্পত্তির ক্ষেত্রে পিপির গাফিলতি থাকলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে নিম্ন আদালতের বিচারককে নির্দেশ দেওয়া হয়েছে।

আর হাই কোর্টের এ আদেশ সংশ্লিষ্ট সব দপ্তরে জানিয়ে দিতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও আইন সচিবকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।  

পাশাপাশি আসামি মিজানুর রহমান বাড়ৈকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে হাই কোর্ট।

২০১৫ সালে ৬০০ ইয়াবাসহ মিজানুর রহমানকে গ্রেপ্তার করার পর তার বিরুদ্ধে মাদারীপুরের রাজৈর থানায় মামলা করে পুলিশ।

আদালতে আসামির পক্ষে শুনানি করেন আইনজীবী ফজলুর রহমান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

আদেশের পর ইউসুফ মাহমুদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, “মিজানুর রহমান গ্রেপ্তার হওয়ার পর থেকেই কারাগারে। তদন্ত কর্মকর্তা এখন পর্যন্ত কোনো সাক্ষীকে আদালতে হাজির করতে পারেননি। এ কারণে আদালত অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছে।”