এনআইডি: ‘সার্ভার আপগ্রেডেশন’ শেষে সেবা পুরোদমে শুরু

এক সপ্তাহ বন্ধের পর এনআইডি সেবা শুরু করেছে ইসির এনআইডি উইং।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2019, 06:34 PM
Updated : 23 Jan 2019, 06:34 PM

জাতীয় পরিচয়পত্র সেবা স্বাভাবিক হয়ে এসেছে। গত সপ্তাহ থেকে নাগরিকদের দুর্ভোগের পর সার্ভার সচল হওয়ায় মঙ্গলবার থেকে সেবা পুরোদমে চালু হল।

ইসির যুগ্ম-সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান বুধবার সাংবাদিকদের বলেন, “সার্ভারের আপগ্রেডেশনের কাজ করায় কয়েকদিন এনআইডি সেবা বন্ধ ছিল। মঙ্গলবার সার্ভারের কারিগরি সব কাজ সম্পন্ন হয়েছে, সার্ভার এখন পুরোপুরি কাজ করছে।”

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচালক (এনআইডি) মোহাম্মদ আজিজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন কেন্দ্রীয় সার্ভার পুরোপুরি সচল রয়েছে। ঢাকাসহ সবখানে পুরোদমে সেবা কার্যক্রম চলছে। মঙ্গলবার থেকে নাগরিকদের ভোটার নিবন্ধন ও এনআইডি সংক্রান্ত সব কাজ অব্যাহত রয়েছে।”

ফাইল ছবি

ঢাকায় কেন্দ্রীয়ভাবে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে এনআইডি সেবা দেওয়া হয়। সেই সঙ্গে সব উপজেলা নির্বাচন অফিসেও নতুন ভোটার অন্তর্ভুক্তকরণ, এনআইডি তথ্য সংশাধন, হারানো এনআইডির ডুপ্লিকেট সংগ্রহ ও স্থানান্তরের কার্যক্রম চলে।

বর্তমানে দেশের ১০ কোটি ৪২ লাখের বেশি নাগরিক ভোটার। তাদের বেশিরভাগের হাতে এনআইডি রয়েছে; সবার হাতে স্মার্টকার্ড দেওয়ার কাজও এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন। যাদের হাতে এনআইডি ছিল না, তাদের লেমিনেটেড কার্ড দেওয়া হচ্ছে।