কুমিল্লার মামলায় খালেদার জামিন নিষ্পত্তির নির্দেশ হাই কোর্টের

কুমিল্লার আদালতে বিচারাধীন নাশকতা ও হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন ৪ ফেব্রুয়ারি মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2019, 08:07 AM
Updated : 23 Jan 2019, 08:07 AM

খালেদা জিয়ার আইনজীবীদের এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি জাফর আহমেদের হাই কোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেয়।

কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আলী আকবরের আদালত অভিযোগ গঠন ও জামিন আবেদনের শুনানি পিছিয়ে দিলে গত রোববার হাই কোর্টে এ আবেদন করেন খালেদার আইনজীবীরা।

আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল খুরশিদুল আলম।

কায়সার কামাল পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সেশন কোর্টকে ৪ ফ্রেব্রুয়ারি জামিন আবেদনটি নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। ওই দিন এ মামলার পরবর্তী তারিখ আছে ওই আদালতে। এর আগে বিএনপির চেয়ারপারসনের জামিন আবেদনের শুনানি চারবার পেছানো হয়েছে।”

গত ১৬ জানুয়ারি এ মামলার অভিযোগ গঠন ও খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি ছিল। কিন্তু রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আলী আকবর অভিযোগ গঠন ও জামিন আবেদনের শুনানি ফের পিছিয়ে দেন।

২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি জামায়াত-বিএনপির ডাকা অবরোধ চলাকালে কুমিল্লার চৌদ্দগ্রামে আইকন পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা ছোড়া হয়। এতে আগুনে পুড়ে মারা যান আট যাত্রী। আহত হন আরও ২৭ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। দুই বছর এক মাস তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দেন চৌদ্দগ্রাম থানার এসআই মো. ইব্রাহিম।

মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসমি করা হয়। উভয় মামলায় তাকে পরে গ্রেপ্তার দেখানো হয়।

জিয়া এতিমখানা ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গত বছর ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন। তার নামে আরও প্রায় তিন ডজন মামলা রয়েছে বিভিন্ন থানায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক