উপজেলা ভোটের তফসিল নিয়ে মঙ্গলবার সিদ্ধান্ত ইসির

উপজেলা পরিষদের ভোটের তারিখ চূড়ান্ত করতে মঙ্গলবার কমিশন সভা ডাকা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2019, 07:14 PM
Updated : 21 Jan 2019, 07:14 PM

মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে এই ভোট শুরু করার কথা রয়েছে।

প্রথম ধাপে কটি উপজেলায় ভোট করা হবে সে বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে মঙ্গলবারের সভায়।

৪৯২টি উপজেলার মধ্যে এবার প্রথম ধাপে ৯৮টি, দ্বিতীয় ধাপে ১১৫টি, তৃতীয় ধাপে ৮১টি, চতুর্থ ধাপে ৯১টি ও পঞ্চম ধাপে ৭৪টি ভোট করার প্রাথমিক প্রস্তাব রয়েছে। মেয়াদউত্তীর্ণ বিবেচনায় বাকিগুলোয় আলাদা এক ধাপে করা হতে পারে।

সদর উপজেলাগুলোতে ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথাও ইতোমধ্যে জানিয়েছে ইসি।

মঙ্গলবার সিইসি কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভার আলোচ্যসূচিতে ৯টি বিষয় রয়েছে। এরমধ্যে রয়েছে, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা।

জানতে চাইলে সোমবার নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ধাপে ধাপে ভোট করার প্রাথমিক পরিকল্পনা তো রয়েছে। সভার নোটিশ পেয়েছি। কিন্তু বিস্তারিত কাগজপত্র পাইনি। কমিশন সভায় বসে আমরা সার্বিক বিষয় দেখে সিদ্ধান্ত নেব।”

সর্বশেষ ২০১৪ সালেও ধাপে ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি। সেবার প্রথম ধাপে ১০২ টির তফসিল ঘোষণা করা হয়েছিল। মাত্র এক মাস সময় রেখে (১৯ জানুয়ারি তফসিল, ১৯ ফেব্রয়ারি নির্বাচন) ভোট হয়েছিল।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ  এক সপ্তাহ আগে সোমবার জানান, এসএসসি, এইচএসসি ও রমজান মাসের বিষয়টি বিবেচনায় নিয়ে মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে ভোট শুরু করা হবে। সেক্ষেত্রে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তফসিল করবে ইসি। 

কিশোরগঞ্জ-১ ও ডিসিসি ভোটসহ ৯ বিষয়

ইসির উপসচিব শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত ইসির ৪৩মত সভার নোটিসে ৯টি বিষয় রাখা হয়েছে।

এরমধ্যে প্রথম রয়েছে- কিশোরগঞ্জ-১ শুন্য আসনের নির্বাচনের তফসিল ঘোষণা; ঢাকা উত্তর-দক্ষিণ সিটির করপোরেশনের নির্বাচন সংক্রান্ত; ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা; সংরক্ষিত নারী আসনের নির্বাচন সংক্রান্ত; পৌরসভা-ইউনিয়ন-জেলা পরিষদের সাধারণ ও উপ-নির্বাচন; গাইবান্ধা-১ আসনের নির্বাচনের অগ্রগতি; ভোটার তালিকা হালনাগাদ-ভোটার দিবস পালন; উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহার বিধিমালা; উপজেলা নির্বাচনের প্রশিক্ষণ এবং বিবিধ ।

আরও খবর -