এনআইডি সেবা বন্ধ, দুর্ভোগ

সার্ভার রক্ষণাবেক্ষণের কাজে ঢাকাসহ সারা দেশে জাতীয় পরিচয়পত্র সেবা বিঘ্নিত হওয়ায় দুর্ভাগে পড়েছেন নাগরিকরা।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2019, 03:52 PM
Updated : 21 Jan 2019, 04:27 PM

গেল সপ্তাহ থেকে সেবা বন্ধ থাকায় দুঃখ প্রকাশ করেছে এনআইডি উইং। আর নির্বাচন কমিশন বলছে, শিগগিরই আবার সচল হবে এই সেবা।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সোমবার  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা সত্য যে সেবা সাময়িক বন্ধ রয়েছে; কোথাও কোথাও চালু হচ্ছে। আমরা একদিনের জন্যও সেবা বন্ধ না রাখার নির্দেশ দিয়েছি। কারিগরি সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া হচ্ছে।”

এনআইডি সার্ভারের জটিলতায় ২০১৭ সালেও একবার সেবা বিঘ্নিত হয়। গত বছর ফেব্রুয়ারিতে তথ্যভাণ্ডারের সুরক্ষায় স্টোরেজ ও সার্ভার প্রতিস্থাপন, আপগ্রেডেড ডেটাবেইজ সিস্টেম কেনা, সাপোর্ট সার্ভিস নবায়নসহ জরুরি বেশ কিছু পদক্ষেপ নেয় সাংবিধানিক সংস্থাটি।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে এনআইডি সেবা দেওয়া হয়। সেই সঙ্গে সব উপজেলা নির্বাচন অফিসেও নতুন ভোটার অন্তর্ভুক্তকরণ, এনআইডি তথ্য সংশাধন, হারানো এনআইডির ডুপ্লিকেট সংগ্রহ ও স্থানান্তরের কার্যক্রম চলে।

বর্তমানে দেশের ১০ কোটি ৪২ লাখের বেশি নাগরিক ভোটার। তাদের সিংহভাগের হাতে এনআইডি রয়েছে; সবার হাতে স্মার্টকার্ড দেওয়ার বাজও এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন। যাদের হাতে এনআইডি ছিল না, তাদের লেমিনেটেড কার্ড দেওয়া হচ্ছে।

ফাইল ছবি

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে প্রায় দুই মাস এনআইডি সেবা বন্ধ রাখা হয়।

সে সময় এনআইডি উইংয়ের এক অফিস আদেশে বলা হয়- একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে ভোটগ্রহণ পর্যন্ত নতুন ভোটার অন্তর্ভুক্তি, এনআইডি সংশোধন বা স্থানান্তরের সেবা মিলবে না।

৩০ ডিসেম্বর ভোটের পর এনআইডি সেবা চালু হলেও জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে কেন্দ্রীয় সার্ভার রক্ষণাবেক্ষণের কারণে আবার তা কার্যত বন্ধ হয়ে যায়।

নতুন বছরের শুরুতে ১৮ বছর বয়সী অনেকেই ভোটার হওয়ার জন্য নির্বাচন অফিসে যাচ্ছেন, প্রবাসীদের অনেকে দেশে এসে এনআইডির আবেদন করছেন। পাশাপাশি উপজেলা ভোট সামনে থাকায় এনআইডি তথ্য সংশোধন ও স্থানান্তরের প্রয়োজন রয়েছে অনেকের। কিন্তু এনআইডি সেবা সাময়িক বন্ধ থাকায় তাদের কাজ হচ্ছে না।

পাশাপাশি যেসব কোম্পানিকে নাগরিকের তথ্য যাচাইয়ের জন্য এনআইডি উইংয়ের ওপর নির্ভর করতে হয়, তারাও সেবা পাচ্ছে না।

কর্মকর্তারা জানান, আপাতত জরুরি আবেদন ও তথ্য তারা নিয়ে রাখছেন, যাতে সার্ভার সচল হলে তা আপলোড করা যায়।

ইসির (আইসিটি শাখা) সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সার্ভার রক্ষণাবেক্ষণের কাজ চলছে; শিগগিরই সবকিছু ঠিক হয়ে যাবে আশা করি। আজকের মধ্যেই পরিস্থিতির উন্নতি হবে।”