রোহিঙ্গাদের জন্য বাঁশ টেকসইকরণ কেন্দ্র চালু

কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গাদের ঘর বানাতে মজবুত বাঁশ সরবরাহে বাঁশ টেকসইকরণ কেন্দ্র চালু করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2019, 07:49 PM
Updated : 19 Jan 2019, 07:49 PM

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর এবং ব্র্যাকের যৌথ উদ্যোগে শনিবার সকালে কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প-৪ এক্সটেনশনে এই কেন্দ্র উদ্বোধন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের প্রধান মো. আবুল কালাম এই কেন্দ্রের উদ্বোধন করেন।এসময় উপস্থিত ছিলেন কক্সবাজারে ইউএনএইচসিআরের কার্যক্রম প্রধান মারিন ডিন কাজডমকাজ এবং ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির প্রধান মো. আবদুস সালাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজার জেলায় দুই লাখ ৪০ হাজার রোহিঙ্গা পরিবারকে আশ্রয় দেওয়ার জন্য সরকারের নির্দেশনায় বাঁশের তৈরি অস্থায়ী আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়, যা স্থানীয় পরিবেশের ওপরে বিপুল চাপ সৃষ্টি করেছে। রোহিঙ্গাদের আশ্রয় এবং খাদ্য বহির্ভূত মানবিক সহায়তা প্রদানে কর্মরত সংস্থাগুলোর একটি জরিপে দেখা যায়, আশ্রয়কেন্দ্র নির্মাণে এ পর্যন্ত ২ কোটি ২০ লাখের মতো বাঁশ ব্যবহার করা হয়েছে।

এই বিপুল পরিমাণ বাঁশ ব্যবহারের কারণে বর্তমানে মানসম্মত বাঁশ পাওয়া যাচ্ছে না। বর্তমানে যে অপরিণত বাঁশ পাওয়া যাচ্ছে, তা মাত্র দুই বছরের মধ্যেই বদলাতে হবে। তাই এই বাঁশ টেকসইকরণ কেন্দ্র (ট্রিটমেন্ট প্ল্যান্ট) স্থাপন করা হয়েছে।

এখানে আশ্রয়কেন্দ্রের কাঠামো তৈরিতে ব্যবহৃত ‘বরাক’ জাতের বাঁশ প্রক্রিয়াকরণের মাধ্যমে টেকসই করা হবে। এর ফলে বাঁশগুলো ছত্রাক, ক্ষতিকর পোকামাড় থেকে রক্ষা পাবে এবং ১০-১২ বছর পর্যন্ত টিকে থাকবে বলে দাবি করা হয়েছে।