বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে বাংলাদেশের চার ধাপ উন্নতি

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে সার্বিকভাবে দক্ষিণ এশিয়ার অবস্থা গেলবারের চেয়ে খারাপ হলেও উন্নতি হয়েছে বাংলাদেশের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2019, 05:14 PM
Updated : 11 Jan 2019, 05:14 PM

বাংলাদেশ ছাড়াও নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার উন্নতি হয়েছে এই সূচকে। অপরদিকে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের খারাপ অবস্থায় অবনমন ঘটেছে দক্ষিণ এশিয়ার।

অস্ট্রেলিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকনোমিক অ্যান্ড পিসের (আইইপি) ডিসেম্বরে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, সন্ত্রাসবাদ সূচকে ১০ এর মধ্যে ৫ দশমিক ৬৯৭ পয়েন্ট নিয়ে এবার চার ধাপ উন্নতি ঘটেছে বাংলাদেশের।

১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ আছে ২৫তম অবস্থানে। গত বছর তালিকায় ২১তম অবস্থানে ছিল বাংলাদেশ, স্কোর হয়েছিল ৫ দশমিক ৬৯৭।

‘গ্লোবাল টেররিজম ইনডেক্স-২০১৮’-এ ৯ দশমিক ৭৪৬ পয়েন্ট নিয়ে তালিকায় এক নম্বরে আছে ইরাক, অর্থাৎ বিশ্বে সবচেয়ে সন্ত্রাসপ্রবণ হয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি।

দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান ও পাকিস্তান আগের বছরের অবস্থান ধরে রেখেছে। বিশ্বের দ্বিতীয় শীর্ষ সন্ত্রাসপ্রবণ আফগানিস্তান, আর পাকিস্তানের অবস্থান পঞ্চম। ভারতের অবস্থান এক ধাপ খারাপের দিকে গিয়ে হয়েছে সপ্তম।

তালিকায় খারাপের দিকে গেছে যুক্তরাষ্ট্র ও মিয়ানমারও। ১২ ধাপ অবনতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান হয়েছে ২০তম। তাদের চার ধাপ পেছনে থাকা বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারের (২৪তম স্থানে) অবনতি ঘটেছে ১৩ ধাপ।

বাংলাদেশে সাম্প্রতিক সময়ের বড় সন্ত্রাসী ঘটনা হিসেবে ২০১৬ সালে ঢাকার গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে জঙ্গি হামলায় ২৮ জনকে হত্যার ঘটনাটি উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

রাষ্ট্রীয় নিরাপত্তা নিশ্চিতের জন্য বৈশ্বিক বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করে এক্ষেত্রে উদাহরণ হিসেবে বাংলাদেশে সহিংস চরমপন্থা দমনের পদক্ষেপগুলোর কথা বলা হয়েছে।

“বৈশ্বিক বিনিয়োগ কীভাবে জাতীয় নিরাপত্তা বৃদ্ধি করতে পারে তার একটি কারণ হচ্ছে, সহিংস উগ্রপন্থার উৎস আন্তঃদেশীয়, এমনকি তা স্থানীয় হিসেবে আত্মাপ্রকাশ করলেও।

“গ্লোবাল কম্যুনিটি এনগেজমেন্ট অ্যান্ড রেজিলিয়েন্স ফান্ড থেকে বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার্থীদের ডিজিটাল শিক্ষায় সহায়তা দেওয়া হচ্ছে, যাতে তাদের মধ্যে বিষয়গুলো নিয়ে ভিন্নভাবে ভাবনা তৈরি হওয়া এবং অনলাইনে ভুয়া খবর ও মেসেজ ছড়ানোয় লাগাম টানছে।”

এখন সাইবার নিরাপত্তার ওপর বেশি গুরুত্ব আরোপ করে প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসী গোষ্ঠীগুলো এখন এদিকে নজর দিয়েছে।

এক্ষেত্রে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফটে ঢুকে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

সন্ত্রাসপ্রবণ দেশের তালিকায় শূন্য পয়েন্ট নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে ব্রাজিল, সিঙ্গাপুর, কিউবাসহ ২৬টি দেশ।