ফোর জি ও থ্রি জি মোবাইল ইন্টারনেট বন্ধ

নির্বাচনের আগের দিন মোবাইল ইন্টারনেটের ফোর জি ও থ্রি জি সেবা ৩৩ ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2018, 09:57 AM
Updated : 29 Dec 2018, 10:46 AM

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে, গুজব প্রতিরোধে সরকারের নির্দেশনায় মোবাইল ফোন অপারেটদের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।”

শনিবার বিকাল ৩টার পর থেকেই ঢাকার মহাখালী এলাকায় মোবাইল ইন্টারনেট বন্ধ পাওয়া যাচ্ছে। ঢাকার বিভিন্ন অংশে দায়িত্বরত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক এবং দেশের বিভিন্ন জেলা থেকে পাঠকরা ফোন করে একই কথা বলেছেন।

অপারেটরদের পাঠানো নির্দেশনায় ৩১ ডিসেম্বর প্রথম প্রহর (০০.০১ আওয়ার) পর্যন্ত ফোর জির ভয়েস ও ডেটা এবং থ্রি জির ডেটা সেবা পুরোপুরি বন্ধ রাখতে বলেছে বিটিআরসি।

সারা দেশে ২৯৯ আসনে রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। বিটিআরসির নির্দেশনা অনুযায়ী ভোটের দিন মধ্যরাত পর্যন্ত মোবাইল ফোনে ফোর জি বা থ্রি জি সেবা পাওয়া যাবে না।

জাকির হোসেন খান বলেন, “আগামীকাল রাত ১২টার পর থেকে এ সেবা আবার স্বাভাবিক হয়ে যাবে।“

একটি মোবাইল অপারেটরের একজন কর্মকর্তারা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিটিআরসির নির্দেশনায় থ্রিজি ভয়েস এবং টু জি ইন্টারনেট ও ভয়েস সেবা চালু রাখতে বলা হয়েছে। তারা সে অনুযায়ী কাজ করছেন।

এর আগে গত বৃহস্পতিবার রাত থেকে প্রায় ১০ ঘন্টা মোবাইল ইন্টারনেটে ফোর জি ও থ্রি জি সেবা বন্ধ রাখা হয়। শুক্রবার সকাল সাড়ে ৮টায় খোলার পর শনিবার দুপুর পর্যন্ত তা চলছিল।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার হিসাবে গত নভেম্বর পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিল ৯ কোটি ১৮ লাখের বেশি; এর মধ্যে ৮ কোটি ৬০ লাখ গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকেন।