ভোটে টাকা ছড়ানোর মামলায় গ্রেপ্তার তিনজন রিমান্ডে

ভোটের আগে মতিঝিল থেকে আট কোটি টাকা উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2018, 05:06 PM
Updated : 26 Dec 2018, 05:06 PM

ঢাকার মহানগর হাকিম মাসুদ উর রহমান বুধবার শুনানি করে রিমান্ডের এই আদেশ দেন।

গ্রেপ্তার তিন আসামি মতিঝিলের ইউনাইটেড করপোরেশনের এমডি এ এম আলী হায়দার ওরফে নাফিজ, অফিস ব্যবস্থাপক আলমগীর হোসেন এবং গুলশানের আমেনা এন্টারপ্রাইজের জিএম জয়নাল আবেদীনকে এদিন মুদ্রা পাচার ও সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আদালতে হাজির করা হয়। 

তাদের ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানিয়ে মামলার তদন্ত কর্মকর্তা মতিঝিল থানার এসআই মো. ফারুক হোসেন বলেন, অর্থের যোগানদাতাদের শনাক্ত করতে এবং তাদের ধরতে আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

রাষ্ট্রপক্ষে আব্দুল্লাহ আবু রিমান্ডের পক্ষে যুক্তি দেন। অন্যদিকে আসামিপক্ষে আইনজীবী মহসিন মিয়া রিমান্ডের বিরোধিতা করে জামিনের আবেদন করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার মতিঝিলে ইউনাইটেড এন্টারপ্রাইজ ও ইউনাইটেড করপোরেশনে অভিযান চালিয়ে আলী হায়দারকে আটক করে র‌্যাব। ওই প্রতিষ্ঠান থেকে ৩ কোটি ১০ লাখ ৭৩ হাজার টাকা জব্দ করা হয়।

পরে হায়দারের দেওয়া তথ্য অনুযায়ী পল্টনের হাউজ বিল্ডিং রোডের বায়তুল খায়ের টাওয়ারের সিটি মানি এক্সচেঞ্জ থেকে আরও ৫ কোটি টাকা জব্দ করা হয়।

রিমান্ড আবেদনে বলা হয়, “আলী হায়দার প্রাথমিক জিজ্ঞাসাবাদে বলেছেন, তার মামা ইউনাইটেড এন্টারপ্রাইজের চেয়ারম্যান মাহমুদুল হাসান শরিয়তপুর-৩ আসনে বিএনপির প্রার্থী মিয়া নূর উদ্দিন আহমেদ অপুর ঘনিষ্ঠ বন্ধু।

“নির্বাচনী কাজে অবৈধ প্রভাব খাটানো এবং নির্বাচনী এলাকায় সহিংসতা সৃষ্টির জন্য ২/৩ দিন আগে গুলশানে অপুর ব্যবসায়িক প্রতিষ্ঠান আমেনা এন্টারপ্রাইজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেড থেকে জয়নাল আবেদীন এবং অফিস সহকারী আলমগীর হোসেন তিন কোটি টাকা নিয়ে যান।

“পরদিন আমেনা এন্টারপ্রাইজের অফিসে গিয়ে জয়নাল আবেদীন এবং আলমগীর হোসেনকে ৪ লাখ ৬৫ হাজার ৬৫০ টাকাসহ গ্রেপ্তার করা হয়। আসামিরা ওই টাকা আসন্ন সংসদ নির্বাচনে অবৈধ প্রভাব ও নাশকতা সৃষ্টির কাজে ব্যবহার করতে চেয়েছিল মর্মে প্রতীয়মান হচ্ছে।”

শুনানি শেষে আদালত জামিনের আবেদন নাকচ করে তিন আসামিকে ৫ দিনের রিমান্ডে পাঠানোর আদেশ দেয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক সহসভাপতি নূর উদ্দিন আহমেদ অপু এক সময় খালেদা জিয়ার ছেলে তারেকের ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে কাজ করতেন। দণ্ড নিয়ে যুক্তরাজ্যে থাকা তারেক কয়েক বছর আগে লন্ডন থেকে সৌদি আরবে ওমরাহ পালনে গেলে তার সঙ্গে তখনও অপুকে দেখা গিয়েছিল।

একাদশ সংসদ নির্বাচনে অপু শরীয়তপুর-৩ (ডামুড্যা-ভেদরগঞ্জ-গোসাইরহাট) আসনে ধানের শীষের প্রার্থী হয়ে লড়ছেন।

মঙ্গলবার অপুসহ তিনজনকে গ্রেপ্তারের খবর জানিয়ে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছিলেন, “দুবাই থেকে প্রায় দেড়শ কোটি টাকা এসেছে। এর অধিকাংশই হুন্ডির মাধ্যমে দেশে আনা হয়েছে। উদ্দেশ্য ছিল, জাতীয় নির্বাচনকে প্রভাবিত করা।”