বিমানবন্দরে ১৬ কেজি সোনা ফেলে পলায়ন

ঢাকার শাহজালাল বিমানবন্দরে ১৬ কেজি সোনা জব্দ করা হয়েছে।

গোলাম মুজতবা ধ্রুব নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2018, 06:08 PM
Updated : 13 Dec 2018, 06:08 PM

কাস্টমস কর্মকর্তারা বলছেন, সরকারি সুবিধাপ্রাপ্ত ব্যক্তির দুটি ব্যাগ খালাসের কথা বলে একজন এসে সেগুলো নিতে এসে জিজ্ঞাসাবাদের মুখে পালিয়ে যান। পরে ব্যাগ খুলে ১৬ কেজি সোনা পাওয়া যায়।

বৃহস্পতিবার দুপুরে এই ঘটনা ঘটে বলে ঢাকা কাস্টমস হাউজের উপ-কমিশনার অথেলো চৌধুরী জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সোনা চোরাচালানের গোপন সংবাদ থাকায় কাস্টমস হাউজের সদস্যরা বিমানবন্দরে তৎপর ছিল।

“সিরাজ নামের একজন সকাল ১১টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্স এসকিউ ৪৪৮ ফ্লাইটে আসা এক যাত্রীর প্রটোকলের ব্যাগ ইমিগ্রেশন এলাকায় থেকে নিয়ে যেতে আসে।

“নিয়ম অনুযায়ী যার প্রোটোকল করার কথা, পাসপোর্ট তার কাছে থাকার কথা। কিন্তু সিরাজের কাছে কোনো পাসপোর্ট না থাকায় কাস্টমস কর্মকর্তারা ব্যাগে কী আছে জানতে তাকে জিজ্ঞাসাবাদ করেন।”

অথেলো বলেন, “সিরাজ দাবি করে, সে ভূমি মন্ত্রণালয়ের প্রটোকলের ব্যাগ নিয়ে যাচ্ছেন। তাকে ব্যাগ স্ক্যান করতে বলা হলে সে অসহযোগিতা করে। ব্যাগের মালিক একজন ভিআইপি যাত্রী এবং তিনি বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে অবস্থান করছেন বলে দাবি করে সে। ওই যাত্রীর পাসপোর্ট ভিআইপি লাউঞ্জ থেকে আনার কথা বলে সে (সিরাজ) পালিয়ে যায়।”

অথেলো বলেন, “পরবর্তীতে সিঙ্গাপুর এয়ারলাইন্সে যোগাযোগ করে জানা যায়, ওই ব্যাগটি সাইফুল ইসলাম নামে এক ব্যক্তির। কিন্তু তার ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে পারেনি।”

পরে কাস্টমস কর্মকর্তারা সিভিল এভিয়েশনের কাছে থাকা ‘ভিআইপি পাস ইস্যু রেজিস্টারে’ দেখেন, সিরাজকে পাস দেওয়া হয়েছে।

অথেলো বলেন, দীর্ঘক্ষণ অপেক্ষার পর সিরাজ না আসায় বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে দুটি ব্যাগ খোলা হলে তাতে ১০০ গ্রাম ওজনের ১৬১টি সোনার বার পাওয়া যায়। সেই সঙ্গে ১০০টি শাওমি মোবাইল ফোন সেট উদ্ধার করা হয়।

এই ঘটনায় সোনা চোরাচালানের অভিযোগে যাত্রী এবং সিরাজের নামে বিমানবন্দর থানায় মামলা করা হবে বলেও জানান অথেলো। 

বিষয়টি নিয়ে কথা বলতে বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটির জনসংযোগ কর্মকর্তা একেএম রেজাউল করিমসহ একাধিক কর্মকর্তাকে ফোন করা হলেও তাদের সাড়া পাওয়া যায়নি।