তথ্য প্রযুক্তিতে এগিয়ে নেওয়ার কৃতিত্ব যুব সমাজের: মুহিত

বাংলাদেশকে তথ্য প্রযুক্তিতে এগিয়ে নেওয়ার পুরো কৃতিত্ব যুব সমাজের বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 06:16 PM
Updated : 12 Dec 2018, 06:16 PM

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৮’ উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

মুহিত দিবসটির প্রেক্ষাপট তুলে ধরে বলেন, “১২ ডিসেম্বর ২০০৮ সালে শেখ হাসিনা ঘোষণা দেন শেরাটন হোটেলে, তখন তিনি বলেন, ‘আমি ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখাচ্ছি, কিন্তু বাস্তবায়নের পুরোপুরি দায়িত্ব যুব সমাজের’।

“এ কৃতিত্ব যুব সমাজের। তা যুব সমাজ করছে এবং কোন দিকে যেতে হবে, তারা দেখিয়েছে। যদিও দেরিতে আমাদের যাত্রা শুরু আইসিটিতে, তবে আমরা লিডিং অবস্থানে আছি।”

রাজনীতিতে আসার ইতিহাস তুলে ধরে মুহিত বলেন, “২০০১ সালে নির্বাচনে প্রথম ডাক পড়ল আওয়ামী লীগ থেকে, সেটার কারণ ছিল সিলেট-১ থেকে হুমায়ুন রশীদ চৌধুরী হঠাৎ ইন্তেকাল করায়।

“২০০১ সাল থেকে রাজনৈতিক জীবন শুরু হল এবং নির্বাচনে পরাজিত হলাম। নির্বাচনে যথন ব্যর্থ হলাম, তখন বললাম, আমি এখন বিদায় নিতে পারি। এদেশের নির্বাচনে জালিয়াতি ও চুরি থাকবে। এটি সংস্কার করার জন্য কাজ করতে বলায় আমি কাজে লেগে গেলাম।”

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সদ্যবিদায়ী মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, “ডিজিটাল বাংলাদশে নিয়ে হাসি-ঠাট্টা-তামাশা কম হয়নি। তবে এ পথে আমরা ১০ বছর পার করেছি।”

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সদ্য বিদায়ী মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, “বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বুঝতে পেরেছিলেন ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে দেশ  এগিয়ে যাবে এবং দেশ এগিয়ে গেছে। ডিজিটাল বাংলাদেশ আর নয় কল্পনা এটি বাস্তবে পরিণত হয়েছে।”

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব জুয়েনা আজিজও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম খায়রুল আলম।

দিবসটি উপলক্ষে সেমিনার, রচনা প্রতিযোগিতা ও বিভিন্ন জেলা ও উপজেলায় নানা অনুষ্ঠান এবং

বাংলাদেশ ডাক বিভাগ ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকেট প্রকাশ করা হয়।