তরুণদের জন্য ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ উৎসব

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে তরুণদের  আরো বেশি সম্পৃক্ত করতে  মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী উৎসব ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2018, 03:19 PM
Updated : 10 Dec 2018, 03:19 PM

সোমবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে বিজয়ের মাসে ও মানবাধিকার দিবসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় এই উৎসব।

পুরো আয়োজন নিয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টিদের পক্ষ থেকে বলা হয়েছে, “জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে বাংলাদেশের অর্জন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বর্ষে সার্থকতা লাভ করবে,  এটা আমাদের সবার প্রত্যাশা। এই লক্ষ্য পূরণে তরুণ প্রজন্মের ভূমিকার উপর গুরুত্বারোপ করে এবারের আলোচনাসমূহ নিবেদিত হবে।”

মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ‘মানবাধিকার ও আগামীর বাংলাদেশ’ শিরোনামে  উদ্বোধন পর্বে একক বক্তা ছিলেন অধ্যাপক মিজানুর রহমান।

এদিন মঞ্চে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল নৃত্য সংগঠন স্পন্দন, কথা আবৃত্তি চর্চা কেন্দ্র, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, ক্যালিক্স প্রি ক্যাডেট হাই স্কুল, ব্রাইট স্কুল অ্যান্ড কলেজ।

মঙ্গলবার বিকাল ৪টায়  ‘এসডিজি লক্ষ্যমাত্রা, সুষম বিকাশ ও বাংলাদেশ’ শিরোনামের পর্বে যোগ দেবেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ। এই পর্বে তরুণ আলোচক হিসেবে থাকবেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের কো চেয়ারম্যান ফাল্গুনী মজুমদার।

দলীয় আবৃত্তি পরিবেশনা করবে কণ্ঠশীলন, দলীয় সঙ্গীত পরিবেশন করবে ঋষিজ শিল্পীগোষ্ঠী। এছাড়াও সাংস্কৃতিক পরিবেশনায় থাকবে ওয়াইডব্লিউসিএ স্কুল ও ইউল্যাব।

বুধবার বিকালে প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘এসডিজি এবং অর্থনৈতিক বিকাশ ও সাম্যের পথে বাংলাদেশ’ শিরোনামের পর্ব। এতে প্রধান আলোচক থাকবেন সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান।

এদিন সাংস্কৃতিক পরিবেশনায় থাকবে ক্রান্তি শিল্পগোষ্ঠী ও ক্যামব্রিয়ান স্কুল।

বৃহস্পতিবার বিকালে ‘এসডিজি এবং নারী ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর মুক্তি পথে বাংলাদেশ’ শিরোনামে সেশনের মুখ্য আলোচক হিসেবে থাকবেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম।

১৪ ডিসেম্বর বিকাল ৪টায় শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে শহীদ পরিবারের সদস্যরা শোনাবেন প্রিয় জন হারানোর বিয়োগব্যথা, শোনাবেন তাদের জীবনযুদ্ধের গল্প।

এদিন একই স্থানে ‘এসডিজি ও শিক্ষার সার্বজনীনতা ও গুণশীলতা নিশ্চিতকরণে বাংলাদেশ’ শিরোনামের পর্বে মুখ্য আলোচক থাকবেন মেঘনা গুহ ঠাকুরতা।

১৪, ১৫ ও ১৬ ডিসেম্বর বিকালের আয়োজনে মিরপুরের জল্লাদখানা বধ্যভূমিতে স্মৃতিচারণ করবেন শহীদ পরিবারের সন্তানরা। সেখানেও থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৫ ডিসেম্বর ‘এসডিজি এবং অসাম্প্রদায়িক, সহনশীল, সম্প্রীতির সমাজ প্রতিষ্ঠায় বাংলাদেশ’ শিরোনামের পর্বে কথা বলবেন অধ্যাপক অজয় রায়।

এদিন মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে মুক্তিযোদ্ধা কমান্ডেন্ট মানিক চৌধুরীর স্মারক গ্রহণ করবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের  ট্রাস্টিরা।

মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর জন্ম শতবর্ষ স্মরণে এদিন প্রদর্শিত হবে ‘লিবারেশন ওয়ার হিরো জেনারেল ওসমানী’।

১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধ জাদুঘরের সাংস্কৃতিক আয়োজন শুরু হবে সকাল ১০টা থেকে।