অরিত্রীর শিক্ষক হাসনা হেনার জামিন

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যায় প্ররোচনার মামলায় চার দিন কারাগারে কাটিয়ে জামিন পেলেন তার শ্রেণি শিক্ষক হাসনা হেনা।

আদালত প্রতিবেদকপ্রধান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 12:15 PM
Updated : 14 Jan 2019, 09:47 AM

তার আবেদনের শুনানি করে ঢাকার মহানগর হাকিম বাকি বিল্লাহ রোববার জামিন মঞ্জুর করেন।

আদালত পুলিশের উপপরিদর্শক জালাল আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন দেওয়া হয়েছে হাসনা হেনাকে।

“পাঁচ হাজার টাকা মুচলেকায় তাকে জামিন দিয়েছেন আদালত। নারী, শিশু ও বয়স্ক ব্যক্তিরা জামিনে অগ্রাধিকার পান। সে বিষয়টি উল্লেখ করে তার জামিন আবেদন করেছিলেন তার আইনজীবী জাহাঙ্গীর আলম।”

নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী গত ৩ ডিসেম্বর শান্তিনগরের বাসায় আত্মহত্যা করার পর থেকে উত্তেজনা চলছে রাজধানীর এই শিক্ষা প্রতিষ্ঠান ঘিরে।

পরিবারের অভিযোগ, পরীক্ষার সময় অরিত্রীর কাছে মোবাইল ফোন পাওয়ার পর তার বাবা-মাকে ডেকে নিয়ে ‘অপমান করেছিলেন’ অধ্যক্ষ। সে কারণে ওই কিশোরী আত্মহত্যা করে। তবে স্কুল কর্তৃপক্ষের দাবি, অরিত্রী বার্ষিক পরীক্ষায় মোবাইল ফোনে নকলসহ ধরা পড়েছিলেন।

অরিত্রীর মৃত্যুর পর শিক্ষার্থী ও অভিভাবকদের একটি অংশ টানা দিন দিন স্কুলের সামনে বিক্ষোভ করে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতি শাখার প্রধান জিনাত আখতার ও শ্রেণি শিক্ষক হাসনা হেনার বিরুদ্ধে থানায় মামলা করেন অরিত্রীর বাবা দিলীপ অধিকারী।

এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে আত্মহত্যায় ‘প্ররোচনার’ জন্য ওই তিন শিক্ষককে চিহ্নিত করা হলে তাদের বরখাস্ত ও এমপিও বাতিল করা হয়। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পুলিশ ও র‌্যাবকে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সেই রাতেই গ্রেপ্তার হন হাসনা হেনা। পরদিন ঢাকার মহানগর হাকিম আবু সাঈদ এই শিক্ষকের জামিন নাকচ করে তাকে কারাগারে পাঠিয়ে দেন।

এদিকে হাসনা হেনার মুক্তির দাবিতেও ভিকারুননিসার একদল শিক্ষার্থী গত তিন ধরে আন্দোলন করে আসছিল। ওই দাবিতে রোববার তারা অনশনে বসলে ঘণ্টা তিনেক পর শিক্ষকরা তাদের বুঝিয়ে অনশন ভাঙান।