দুর্নীতির কারণে অবমাননা হচ্ছে মুক্তিযুদ্ধের চেতনা: প্রধান বিচারপতি

দুর্নীতি সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করে মুক্তিযুদ্ধের স্বপ্ন ও চেতনাকে অবমাননা করছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 09:40 AM
Updated : 9 Dec 2018, 10:22 AM

রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষ্যে দুর্নীতি দমন কমিশনের সততা সংঘ ও শিক্ষার্থী সমাবেশে তিনি এ বলেন।

প্রধান বিচারপতি বলেন, “আমাদের পূর্বপুরুষেরা অনেক ত্যাগ ও কষ্টের বিনিময়ে আমাদেরকে এই স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। কিন্তু আজ এই দুর্নীতি সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করে মুক্তিযুদ্ধের স্বপ্ন ও চেতনাকে অবমাননা করছে। সমাজ হতে দূরে সরে যাচ্ছে আদর্শ ও নৈতিকতা।”
এই অবস্থার পরিবর্তন করতে দেশের যুবসমাজ বড় শক্তি এবং অপার সম্ভাবনা বলে মনে করেন তিনি।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, “অদম্য আগ্রহ, সৃজনশীলতা এবং সুন্দর বাংলাদেশ গঠনের স্বপ্ন নিয়ে দুর্নীতিবিরোধী অভিযানে তাদের সর্বাত্মক অংশগ্রহণ আজ সময়ের দাবি।”
দুর্নীতিবাজদের সামাজিক বয়কটের আহ্বান জানিয়ে তিনি বলেন, “সকলে দুর্নীতিকে ‘না’ বলে এবং দুর্নীতিবাজদেরকে সামাজিকভাবে বয়কটের মাধ্যমে এ দেশকে একদিন দুর্নীতিমুক্ত করবই- এটাই হোক আজকের সমাবেশে আমাদের অঙ্গীকার।”

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম অব্যাহত থাকবে বলে প্রত্যাশা করেন প্রধান বিচারপতি। 

দুর্নীতি দমনের জন্য সামাজিক আন্দোলনের বিকল্প নেই উল্লেখ করেন তিনি।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, কমিশনার (অনুসন্ধন) মোজাম্মেল হক খান, কমিশনার (অনুসন্ধান) এ এফ এম আমিনুল ইসলাম প্রমুখ।

এর আগে সকালে দুদক কার্যালয়ের সামনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেন, “দুর্নীতির কারণে দেশের প্রবৃদ্ধি ২ থেকে ৩ শতাংশ কম হচ্ছে। তৃতীয় বিশ্বের দেশগুলোর উন্নয়নের প্রধান অন্তরায় হচ্ছে দুর্নীতি। দুর্নীতি আমাদের মত উন্নয়শীল দেশগুলোর শিক্ষা, স্বাস্থ্য, সুশাসন, বিচারিক ব্যবস্থা, সমৃদ্ধি, উন্নয়ন এমনকি গণতন্ত্রকেও ম্লান করে দেয়। দুর্নীতির বিরুদ্ধে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। বিভিন্ন প্রতিষ্ঠানে দুদকের চলমান অভিযানে দুর্নীতির কমছে। এই অভিযান চলবে।”

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে দুদক। দিবসটি উপলক্ষে সারাদেশে একযোগে মানববন্ধন করেছে দুদকের সততা সংঘ।

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের এবারের প্রতিপাদ্য ‘আসুন, উন্নয়ন শান্তি ও নিরাপত্তার স্বার্থে ঐক্যবদ্ধ হই।’

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে।