নাইকো মামলা: ৩ জানুয়ারি খালেদাসহ আসামিদের হাজিরের নির্দেশ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে নাইকোর কাছ থেকে ঘুষ নেওয়ার মামলায় কানাডা পুলিশ ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইর তদন্ত প্রতিবেদন গ্রহণের বিষয়ে শুনানি হবে আগামী ৩ জানুয়ারি।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 07:07 AM
Updated : 3 Jan 2019, 01:24 PM

ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান নতুন তারিখে খালেদা জিয়াসহ মামলার সব আসামিকে আদালতে হাজির থাকার আদেশ দিয়েছেন।

রোববার তদন্ত প্রতিবেদন গ্রহণের শুনানির দিন ছিল। দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল শুনানিতে আদালতকে বলেন, এ মামলার বিচার দেশে-বিদেশে হচ্ছে। বিদেশিরা যে তদন্ত করেছে সে বিষয়ে সাক্ষ্য দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।

অন্যদিকে খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজ্জাক খান ও মাসুদ আহমেদ তালুকদার এ বিষয়ে শুনানির জন্য তারিখ পেছানোর আবেদন করেন এবং এ বিষয়ে আপত্তি দেবেন বলে আদালতে মৌখিকভাবে জানান।

তারা বলেন, এ মামলাটি গুরুত্বপূর্ণ। তাই সব আসামির উপস্থিতিতে মামলাটির শুনানির আর্জি জানান তারা।

উভয়পক্ষের শুনানি শেষে বিচারক শেখ হাফিজুর রহমান আপত্তি দাখিল এবং এ বিষয়ে শুনানির জন্য ৩ জানুয়ারি দিন ঠিক করেন।

গত ২২ নভেম্বর একই আদালতে এ মামলায় রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এবং যুক্তরাষ্ট্রের এফবিআইর তদন্ত প্রতিবেদন দাখিল করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। যেখানে খালেদাসহ ১১ জনের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে বলে উল্লেখ রয়েছে।

এছাড়াও মামলায় কানাডা পুলিশ এবং ফবিআইয়ের কয়েকজন কর্মকর্তার সাক্ষ্য নিতেও আবেদন করেন অ্যাটর্নি জেনারেল। আদালত শুনানির জন্য ৯ ডিসেম্বর দিন রেখেছিল।

ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করার অভিযোগে এই মামলাটি করে দুদক।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক জ্যেষ্ঠ সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

২০০৭ সালে ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় করা এই মামলাটির বিচার চলছে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে বসানো অস্থায়ী এজলাসে।

দুটি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ওই কারাগারে বন্দি আছেন। দণ্ডিত হওয়ায় এবার একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়া হচ্ছে না সাবেক এই প্রধানমন্ত্রীর।