জাবিতে স্নাতকোত্তর ভর্তিতে ‘উন্নয়ন ফি’ বাতিলের ঘোষণা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তিতে এখন থেকে আর ‘বিভাগ উন্নয়ন ফি’ না নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2018, 07:53 PM
Updated : 3 Dec 2018, 07:53 PM

সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত নিবন্ধক রহিমা কানিজ স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “এখন থেকে স্নাতকোত্তর ভর্তির সময় কোনো বিভাগ উন্নয়ন ফি নেওয়া যাবে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিকট হতে আগামী শিক্ষাবর্ষে (২০১৮-১৯) স্নাতক সম্মান শ্রেণির বিভাগ উন্নয়ন ফি বাবদ অর্থ সংগ্রহের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক সমিতি ও সংশ্লিষ্ট ছাত্রসংগঠন যৌথভাবে উদ্যোগ গ্রহণ করবে।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তিতে বিশ্ববিদ্যালয় নির্ধারিত ফি এর বাইরে প্রতিবছর বিভাগুলো আলাদাভাবে ‘উন্নয়ন ফি’ আদায় করে থাকে।

উন্নয়ন ফি’র নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় বন্ধের দাবি জানিয়ে আসছিল বাম ছাত্র সংগঠনগুলো এবং জাবি সাংস্কৃতিক জোট।

কয়েক বছরের ধারাবাহিকতায় এবছরও বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রজোট। দাবি বাস্তবায়নে সোমবার সকালে প্রশাসনিক ভবন অবরোধ করে প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম আটকে দেয় তারা।

এর পরিপ্রেক্ষিতে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা শেষে বিকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতকোত্তর ভর্তিতে বিভাগ উন্নয়ন ফি বাতিলের ঘোষণা দেয়।

এ বিষয়ে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা চাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী আগামী বছর থেকে স্নাতক শ্রেণিতেও বিভাগ উন্নয়ন ফি নেওয়া বন্ধ করবে। পাশাপাশি শিক্ষার্থীদের কাছ থেকে কোন অতিরিক্ত ফি না নিয়ে ইউজিসি কিংবা বিকল্প কোন উপায়ে এই অর্থ সংস্থানের জন্য তারা তৎপর হবে।”