জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দিয়ে দেওয়া জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 01:17 PM
Updated : 14 Nov 2018, 01:18 PM

বিএনপির চেয়ারপারসনের আইনজীবীরা এই রায়ের সত্যায়িত অনুলিপি বুধবার গ্রহণ করেছেন।

গত ২৯ অক্টোবর ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে বসানো ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের এজলাসে বসে বিচারক মো. আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেছিলেন।

রায়ে ক্ষমতার অপব্যবহার করে ট্রাস্টের নামে আসা প্রায় সোয়া ৩ কোটি টাকা আত্মসাতের দায়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদাসহ চার আসামির সবাইকে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এজলাসে রায়ের ১৫ দিন পর বুধবার বিকালে খালেদার অন্যতম আইনজীবী ছানাউল্লাহ মিয়া ৬৩৮ পৃষ্ঠার রায় গ্রহণ করেন বলে জানিয়েছেন তার আরেক আইনজীবী এ কে এম এহসানুর রহমান। 

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জ্যেষ্ঠ আইনজীবীরা রায় পর্যালোচনা করে উচ্চ আদালতে দ্রুত আপিল দায়ের করবেন এবং একই সঙ্গে বেগম খালেদা জিয়ার জামিনের আবেদন করা হবে।”

একই মামলায় দণ্ডিত জিয়াউল ইসলাম মুন্না ও সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ব্যক্তিগত সহকারী সচিব মনিরুল ইসলামের আইনজীবী আখতারুজ্জামানও রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার কথা জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রায়টি ৬৩২ পৃষ্ঠার। ৬ পৃষ্ঠার আদেশসহ মোট পৃষ্ঠা ৬৩৮। রায়টি বিকালে গ্রহণ করেছি। এখন রায় পর্যালোচনা করে আপিলের সিদ্ধান্ত নেওয়া হবে।”

রায়ের পর্যবেক্ষণে বিচারক মো. আখতারুজ্জামান বলেন, খালেদা জিয়া “সর্বোচ্চ রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন থেকে অপরাধমূলক কাজের মাধ্যমে ব্যক্তিগত ট্রাস্টের অনুকূলে অবৈধভাবে অর্থ সংগ্রহ করে তিনি যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা কখনো কাম্য হতে পারে না।”

খালেদা জিয়ার বিরুদ্ধে এটি দ্বিতীয় রায়; এর আগে গত ফেব্রুয়ারিতে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের পর থেকে তিনি কারাবন্দি।

এতিমখানা দুর্নীতির মামলায় বিচারিক আদালত বিএনপি চেয়ারপারসনকে ৫ বছর কারাদণ্ড দিলেও আপিলের রায়ে হাই কোর্ট সাজা বাড়িয়ে ১০ বছর কারাদণ্ডাদেশ দেয়।