সাংবাদিকদের বেতন বাড়ানোর প্রতিবেদন মন্ত্রণালয়ে

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের বেতন বাড়াতে তথ্য মন্ত্রণালয়ে সুপারিশ জমা দিয়েছে নবম ওয়েজবোর্ড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2018, 01:31 PM
Updated : 4 Nov 2018, 01:31 PM

সচিবালয়ে রোববার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর হাতে নবম ওয়েজবোর্ডের প্রধান ও আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক তাদের প্রতিবেদন জমা দেন।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য সচিব আবদুল মালেক এ সময় উপস্থিত ছিলেন।

তথ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, একটি কমিটি গঠন করে ওয়েজবোর্ডের সুপারিশ যাচাই-বাছাই করে চূড়ান্ত অনুমোদনের জন্য তা মন্ত্রিসভায় পাঠানো হবে।

একাদশ সংসদ নির্বাচনের আগে নতুন এই বেতন কাঠামো ঘোষণা করা হবে কি না এবং সংবাদকর্মীদের বেতন কত শতাংশ বাড়ানোর সুপারিশ করা হয়েছে, সে বিষয়ে কিছু জানাতে পারেননি ওই কর্মকর্তা।

নিজামুল হককে প্রধান করে গত ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজবোর্ড গঠন করে তথ্য মন্ত্রণালয়।

গত ১১ সেপ্টেম্বর সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য মূল বেতনের ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার, যা গত ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়।

নবম ওয়েজবোর্ডকে ছয় মাস অর্থাৎ গত ২৯ জুলাইয়ের মধ্যে সরকারের কাছে সুপারিশ করতে বলা হয়েছিল। নির্ধারিত সময়ে ওয়েজবোর্ড সুপারিশ করতে না পারায় বোর্ডের মেয়াদ তিন মাস বাড়ানো হয়।

সংবাদিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণে ২০১২ সালের ১৮ জুন অষ্টম ওয়েজ বোর্ড গঠন করেছিল সরকার। এর কয়েক মাস পর ৫০ শতাংশ মহার্ঘ্যভাতার ঘোষণা দেওয়া হয়, যা ২০১২ সালের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়।

২০১৫ সালে সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকে নতুন বেতন কাঠামোর দাবি জানিয়ে আসছিলেন সাংবাদিকদের সংগঠনগুলো। এই দাবিতে দীর্ঘ দিন কর্মসূচিও পালন করে তারা।