নিবন্ধনযোগ্য নয় বাংলাদেশ জাসদ: ইসি

শর্ত পূরণ হয়নি উল্লেখ করে বাংলাদেশ জাসদ  ‘নিবন্ধনযোগ্য নয়’ বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 02:23 PM
Updated : 31 Oct 2018, 02:23 PM

বুধবার দলটির সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে সাংবিধানিক সংস্থাটি।

ইসির এই সিদ্ধান্তের প্রতিবাদে আদালতে যাওয়ার কথা ভাবছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোট শরিক দলটির নেতারা।

কয়েক বছর আগে জাসদ ভেঙে যাওয়ার পর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন অংশটিকে স্বীকৃতি দিয়ে মশাল প্রতীক বরাদ্দ দেয় ইসি।

আদালতে গিয়েও পক্ষে রায় না পাওয়ার পর বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল (বাংলাদেশ জাসদ) নামে নিবন্ধনের আবেদন করে শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান নেতৃত্বাধীন অংশটি।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে দলটি। এজন্য বাংলাদেশ জাসদের নিবন্ধন দেওয়া গেল না।”

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ৭৬টি দল আবেদন করেছিল। এরমধ্য দিয়ে সবার আবেদন নাকচ হল।

“দলের নিবন্ধনের কাজ শেষ হয়েছে। আর কোনো দলকে নিবন্ধন দেওয়া হবে না এবার। একটি দল (এনডিএম) আদালতের আদেশ এনেছে, তার বিরুদ্ধে আমরা আপিল করেছি” বলেন ইসি সচিব।

নিবন্ধন না পাওয়ায় আদালতের শরণাপন্ন হবেন বলে জানান বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা নিবন্ধনের সব শর্ত পূরণ করেছি; মাঠে ১০০টি উপজেলা অফিস-কমিটির তালিকা ঠিক রয়েছে। এরপরও নিবন্ধন না দিলে কোর্টে যাব।”

বুধবার পর্যন্ত ইসির চিঠি পাননি তিনি। চিঠি পেলেই করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানান নাজমুল।

ইসির উপ সচিব আবদুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, গত ১৯ জুলাই বাংলাদেশ জাসদকে রাজনৈতিক দল হিসাবে নিবন্ধনের জন্য পুনর্বিবেচনার আবেদনের পরিপ্রেক্ষিতে দলিলাদি মাঠপর্যায়ের যাচাইয়ের জন্য পাঠানো হয়।

যাচাই বাছাই করে দেখা যায়, দলটি নিবন্ধন বিধিমালার ৬ এর (ঞ)(ই) শর্ত পালনে ব্যর্থ হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিশনের তিনটি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়। নতুন কোনো দলকে নিবন্ধন পেতে হলে শেষ শর্তটিই পূরণ করতে হয়।

৬ এর (ঞ)(ই) শর্ত হলো- দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ [২১টি] প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকতে হবে।

“নিবন্ধনের শর্ত পূরণ না হওয়ায় বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ নামীয় দলটি নিবন্ধন যোগ্য নয় মর্মে নির্বাচন কমিশন পুনরায় সিদ্ধান্ত দিয়েছেন।”

এ ধারাবাহিকতায় গত ১৪ অক্টোবর বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদককের নিবন্ধন সংক্রান্ত পুনঃআবেদন ইসিতে উপস্থাপন করা হলে তা না মঞ্জুর করে নিষ্পত্তি করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

দুটি দলের কাছে ব্যাখ্যা

বাংলাদেশ জাতীয় পার্টি-জেপি ও প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপি আর্থিক লেনদেন রেজিস্টার্ড চার্টার্ড একাউন্টিং ফার্ম দিয়ে অডিট না করায় ৭ দিনের মধ্যে ব্যাখ্যা দিতে বলেছে ইসি।

জেপির সাধারণ সম্পাদক ও পিডিপির কো-চেয়ারম্যানের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠান উপ সচিব আব্দুল হালিম খান।

বর্তমানে ইসিতে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে।