জেনিভা গেলেন রাষ্ট্রপতি

বিনিয়োগ ও উন্নয়ন এবং নিরাপত্তা সংক্রান্ত দুটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে পাঁচ দিনের সফরে সুইজারল্যান্ডের জেনিভার উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 07:47 PM
Updated : 22 Oct 2018, 05:52 AM

সোমবার ভোররাতে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রওনা হন রাষ্ট্রপতি। স্ত্রী রাশিদা খানম, পরিবারের কয়েকজন সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা তারা সফরসঙ্গী হিসেবে রয়েছেন।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, ঢাকায় সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত, ঢাকায় কূটনৈতিক কোরের ডিন এবং তিন বাহিনী প্রধানসহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

দুবাইয়ে কয়েক ঘণ্টার যাত্রা বিরতি করে আবদুল হামিদ সেখান থেকে জেনিভার উদ্দেশে রওনা দেবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড) বিশ্ব বিনিয়োগ সম্মেলন এবং ক্রানস মনটানা ফোরাম আয়োজিত ‘হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি ফোরামের’ ২০তম সম্মেলনে বক্তব্য দেবেন রাষ্ট্রপতি।”

তিনি জানান, ‘টেকসই উন্নয়নে বিনিয়োগ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২২-২৬ অক্টোবর জেনিভার জাতিসংঘ দপ্তরে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলনে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, মন্ত্রী, বিনিয়োগকারী, সরকারি কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠানের নির্বাহী এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেবেন।

বিশ্বব্যাপী বিনিয়োগ ও উন্নয়ন সম্পর্কিত ইস্যু নিয়ে আলোচনা এবং এ বিষয়ে নীতিমালা প্রণয়নের একটি উচ্চ পর্যায়ের বৈশ্বিক ফোরাম হচ্ছে বিশ্ব বিনিয়োগ সম্মেলন। বিশ্বায়ন ও শিল্পায়নের নতুন যুগে বৈশ্বিক বিনিয়োগের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে সম্মেলনে আলোচনা হবে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বছর প্রতিষ্ঠার এক দশক পালন করবে বিশ্ব বিনিয়োগ সম্মেলন। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত জেনিভা ভিত্তিক ক্রানস মনটানা ফোরাম জাতিসংঘ, ন্যাটোসহ বিশ্বের বিভিন্ন সংস্থার সঙ্গে নিরাপত্তা ইস্যুতে কাজ করে।

বৈশ্বিক নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নির্ধারণে পদক্ষেপ নিয়ে ‘হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি ফোরাম’ এর সভায় আলোচনা হবে। ফোরামের ২০তম সম্মেলনে আবদুল হামিদসহ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানের যোগ দেওয়ার কথা রয়েছে।

দুটি সম্মেলন শেষে আগামী ২৭ অক্টোবর আবদুল হামিদের দেশে ফেরার কথা রয়েছে।