গবেষণার মান নিশ্চিতে ইউজিসিকে সজাগ থাকতে হবে: রাষ্ট্রপতি

বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার মান নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) সজাগ থাকতে বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2018, 01:53 PM
Updated : 18 Oct 2018, 01:53 PM

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার বঙ্গভবনে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন।

সাক্ষাতের সময় ইউজিসির ২০১৭ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে পেশ করে প্রতিনিধি দল।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “সাক্ষাতের সময় রাষ্ট্রপতি বলেন, প্রতিযোগিতাশীল বিশ্বে টিকে থাকতে হলে গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। তাই বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা খাতে অগ্রাধিকার দিতে হবে এবং গবেষণার গুণগত মান যাতে নিশ্চিত হয় সেদিকে সজাগ থাকতে হবে।”

প্রতিবেদন পেশ করার সময় কমিশনের চেয়ারম্যান প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

চেয়ারম্যান জানান, গবেষণা খাতে ইতোমধ্যে বরাদ্দ কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। ২০০৮-০৯ অর্থবছরে যেখানে গবেষণায় বরাদ্দ ছিল ১০ কোটি ৩৬ লাখ টাকা, ২০১৭-১৮ অর্থবছরে তা ৭৩ কোটি ৩০ লাখ টাকা হয়েছে। এছাড়া বিশ্বদ্যিালয় ও সরকারি কলেজের শিক্ষকদের মানোন্নয়নে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

চেয়ারম্যান জানান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক, প্রশাসনিক এবং আর্থিক ব্যবস্থাপনার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিশ্বদ্যিালয়ের বিভিন্ন তথ্য সম্বলিত ‘হায়ার এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ নামে একটি ডেটাবেইজ তৈরি করা হয়েছে।

সাক্ষাতের সময় রাষ্ট্রপতি উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতসহ শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন বলে জানান প্রেস সচিব।

রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।