বিডিবিএলের ৫ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ

চারটি প্রতিষ্ঠানের নামে ‘অস্তিত্বহীন’ জামানতের মাধ্যমে প্রায় ৫০ লাখ টাকা ঋণ দেওয়ার অভিযোগে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের বিডিবিএল) বর্তমান ও সাবেক পাঁচ ঊর্ধ্বতন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2018, 02:50 PM
Updated : 17 Oct 2018, 02:50 PM

দুদকের প্রধান কার্যালয়ে বুধবার সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত দুদকের সহকারী পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধান তাদের জিজ্ঞাসাবাদ করেন বলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

যাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন- বিডিবিএলের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) নাজমুল বারী, সাবেক মহাব্যবস্থাপক (জিএম) মো. খলিলুর রহমান চৌধুরী, সাবেক জিএম এএমএম জিয়াউল হক, সাবেক পরামর্শক কর্মকর্তা খন্দকার মাহমুদুল হাসান এবং উপ-মহাব্যবস্থাপক মো. সোলায়মান আলী।

এর আগে গত ৭ অক্টোবর ওই পাঁচ জনসহ ১০ কর্মকর্তাকে তলব করে নোটিস দিয়েছিল দুদক। তাদের মধ্যে বাকি পাঁচজনকে ১৯ অক্টোবর জিজ্ঞাসাবাদের জন্য তলব করা আছে।

তারা হলেন- দুই ডিএমডি দিলওয়ার হোসেন ভূইয়া ও দীনা আহসান, এজিএম সৈয়দ মো. নজরুল ইসলাম এবং দুই সিনিয়র প্রিন্সিপাল অফিসার এস এম সিরাজুল ইসলাম ও শ্যামল কুমার দাস।

জালিয়াতির মাধ্যমে ডিবিবিএল থেকে চারটি প্রতিষ্ঠানকে এসব ঋণ দেওয়ার অভিযোগের বিষয়ে গত ফেব্রুয়ারি থেকে অনুসন্ধানে নামে দুদক।

অভিযোগের অনুসন্ধানের স্বার্থে ইতিমধ্যে প্রতিষ্ঠানগুলোকে দেওয়া ঋণ সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করেছে দুদক।

ঋণ পাওয়া প্রতিষ্ঠানগুলো হল- বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখার গ্রাহক এম এম ভেজিটেবল, ঢাকা ট্রেডিং হাউজ, টাটকা অ্যাগ্রো ইন্ডাস্ট্রি লিমিটেড ও এ এইচ জেড এগ্রো ইন্ড্রাট্রিজ প্রাইভেট লিমিটেড।

অভিযানে খাদ্যপণ্য জব্দ

রাজধানীর তেজগাঁওয়ে একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বেআইনিভাবে আমদানি করা তিন ট্রাক গুঁড়ো দুধ, জুস ও অন্যান্য খাদ্যপণ্য জব্দ করে সেগুলো ঢাকা মহানগর পুলিশের ম্যাজিস্ট্রেটের কাছে হস্তান্তর করেছে দুদক।

দুদকের হটলাইনে আসা এক অভিযোগের পরিপ্রেক্ষিতে বুধবার বিকালে তেজগাঁও এলাকার ‘রুট টু মার্কেট ইন্টারন্যাশনাল’ নামের প্রতিষ্ঠানে অভিযান চালানো হয় বলে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানিয়েছেন।

দুদক সহকারী পরিচালক সেলিনা আখতার মনির নেতৃত্বে ছয় সদস্যের একটি দল এ অভিযানে অংশ নেন।

দুদকের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ অভিযানে প্রায় তিন ট্রাক বেআইনিভাবে আমদানিকৃত গুঁড়ো দুধ, জুস ও অন্যান্য খাদ্যপণ্য আটক করে তা ডিএমপির ম্যাজিস্ট্রেটের কাছে হস্তান্তর করা হয়।”